একনজরে

10/recent/ticker-posts

Nobel Prize Physics 2024 যন্ত্র শিক্ষায় দিশা,পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন জন হপফিল্ড এবং জিওফ্রে হিন্টন।

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন জন হপফিল্ড এবং জিওফ্রে হিন্টন

খোশখবর ডেস্কঃ ২০২৪ সালের পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতলেন জন হপফিল্ড এবং জিওফ্রে হিন্টন।তাঁরা যৌথভাবে এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বলে রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস জানিয়েছে।জানানো হয়েছে কৃত্রিম নিউরাল নেটওয়ার্কের সাহায্যে যন্ত্র শিক্ষাকে সক্ষম করে তোলার মৌলিক আবিষ্কার এবং উদ্ভাবনের জন্য তাঁদের এই পুরস্কার দেওয়া হচ্ছে।

আরও পড়ুনঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির প্রিন্সটন ইউনিভার্সিটির জন হপফিল্ড এবং কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ের জিওফ্রে হিন্টন উদ্ভাবন করেছেন কৃত্রিম নিউরাল নেটওয়ার্ক। নিউইয়র্কের ইথাকা কর্নেল বিশ্ববিদ্যালয়ে পড়াশুনো করা জন জে. হপফিল্ডের জন্ম ১৯৩৩ সালে।তিনি বর্তমানে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন।অন্যদিকে ৭৭ বছর বয়সী লন্ডনবাসী জিওফ্রে ই. হিন্টন পিএইচডি করেছেন যুক্তরাজ্যের এডিনবার্গ বিশ্ববিদ্যালয় থেকে এবং বর্তমানে কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।
নোবেল ফাউন্ডেশন এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে যে এই দুই বিজয়ী তাঁদের কাজের বিকাশের জন্য পদার্থবিজ্ঞানের এমন সব জ্ঞান ব্যবহার করেছেন যা আজকের শক্তিশালী মেশিন লার্নিংয়ের ভিত্তি।আজ আমরা যখন কৃত্রিম বুদ্ধিমত্তা বা (AI) নিয়ে কথা বলি, তখন আমরা সাধারণত মেশিন লার্নিংকেই বুঝি, যা মস্তিষ্কের সাহায্যে অনুপ্রাণিত কৃত্রিম নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করে।এ বছরের নোবেল বিজয়ীরা ১৯৮০র দশক থেকেই এই ক্ষেত্রে কাজ করে সাফল্য অর্জন করেছেন।


এবারে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার মূল্য ১১ মিলিয়ন সুইডিশ ক্রাউন (১.১ মিলিয়ন ডলার) বিজয়ীদের মধ্যে ভাগ করে দেওয়া হবে। পদার্থবিজ্ঞানের এই পুরস্কারটি দেয় রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস। পদার্থবিজ্ঞানে নোবেল পুরষ্কার প্রথম দেওয়া হয়েছিল ১৯০১ সালে, এবং এখন পর্যন্ত পদার্থবিদ্যায় ১১৭টি পদার্থবিদ্যা পুরস্কার দেওয়া হয়েছে।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code