একনজরে

10/recent/ticker-posts

Nobel Prize Literature 2024 সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং।

সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার লেখিকা হান কাং।

খোশখবর ডেস্কঃ ২০২৪ সালের সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হলেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং।১৯৭০সালে জন্ম হওয়া হান কাং-এর হাত ধরেই এশিয়ার মাটিতে ঢুকে পড়ল এবারের নোবেল সম্মান।

সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং।

হান কাং-এর কাব্যিক গদ্যের মধ্যে উঠে আসে মানবজীবনের ভঙ্গুরতার ছবি। তিনি তাঁর শক্তিশালী কাব্যিক গদ্যে রূপায়ণ করেছেন নানা ঐতিহাসিক যন্ত্রণাদায়ক বিষয়াবলি।এবারের নোবেল সম্মানের মাধ্যমে সেই শক্তিশালী নির্মাণকেই স্বীকৃতি দিয়েছে সুইডিশ একাডেমি।

 

৩০ বছরেরও বেশি সময় ধরে সাহিত্য চর্চা করে আসছেন হান কাং। ২০১৬ সালে তিনি তাঁর তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য উপন্যাস ‘দ্য ভেজেটারিয়ান’-এর জন্য ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার পান। ‘দ্য ভেজেটারিয়ান’-ই হল তাঁর প্রথম উপন্যাস, যা ইংরেজিতে অনুবাদ হয়।

সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং।

ইতিমধ্যেই চিকিৎসা, পদার্থ ও রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে।প্রোটিন স্ট্রাকচার নিয়ে কাজ করার জন্য রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন ৩ বিজ্ঞানী।তাঁরা হলেন বিজ্ঞানী ডেভিড বেকার, ডেমিস হাসাবিস এবং জন জাম্পার।

আরও পড়ুনঃ

যৌথভাবে দুই মার্কিন বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকানকে চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ী হয়েছে। জন জে. হপফিল্ড ও জিওফ্রে ই. হিন্টনকে যৌথভাবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ

প্রোটিনের গঠন নিয়ে উল্লেখযোগ্য কাজ, রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী।  
পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন জন হপফিল্ড এবং জিওফ্রে হিন্টন।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস ১৯০১ সাল থেকে প্রতিবছর এই পুরস্কার প্রদান করে।সুইডেনের স্টকহোমে একটি বিশেষ অনুষ্ঠানে পদার্থবিদ্যা, রসায়ন, চিকিৎসা, সাহিত্য এবং অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়।

আরও পড়ুনঃ 
 চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন ভিক্টর অ্যামব্রোস এবং গ্যারি রুভকুন

এখন নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হলেও তা দেওয়া হবে ১০ ডিসেম্বর, আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে৷ নগদ পুরস্কারের পাশাপাশি, বিজয়ীদের সুইডিশ রাজা একটি পদক প্রদান করবেন।অন্যদিকে নোবেল শান্তি পুরস্কার প্রথাগতভাবে নরওয়ের অসলোতে হওয়া অনুষ্ঠানে দেওয়া করা হয়।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code