একনজরে

10/recent/ticker-posts

Nobel Prize In Chemistry প্রোটিনের গঠন নিয়ে উল্লেখযোগ্য কাজ, রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী।

প্রোটিনের গঠন নিয়ে উল্লেখযোগ্য কাজ, রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী।

খোশখবর ডেস্কঃ প্রোটিন স্ট্রাকচার নিয়ে কাজ করার জন্য রসায়নে নোবেল পুরস্কার পেলেন ৩ বিজ্ঞানী।তাঁরা হলেন বিজ্ঞানী ডেভিড বেকার, ডেমিস হাসাবিস এবং জন জাম্পার।এই তথ্য জানিয়েছে পুরস্কার প্রদানকারী সংস্থা রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস।

আরও পড়ুনঃ

ডিনামাইট আবিষ্কারক এবং ধনী ব্যবসায়ী আলফ্রেড নোবেলের ইচ্ছায় তাঁর মৃত্যুর পর মানবজাতির ভালর জন্য উল্লেখযোগ্য উদ্ভাবনগুলোকে দেওয়া হয়ে থাকে এই পুরস্কার।১৯০১ সালে আলফ্রেড নোবেলের মৃত্যুর ১৫ বছর পরে এটি চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য এবং শান্তিতে কৃতিত্বের জন্য পুরস্কৃত হয়।প্রতিটি বিভাগে প্রাপকরা পুরস্কারের পরিমাণ ভাগ করে নেয়।পরে এর সঙ্গে যুক্ত হয় অর্থনীতিতে নোবেল।

বৈজ্ঞানিক বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ হিসাবে বিবেচিত রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস –এর দেওয়া এই পুরস্কার মূল্য ১১ মিলিয়ন সুইডিশ ক্রাউন বা ১.১ মিলিয়ন মার্কিন ডলার। এবছর তা তিন প্রাপকের মধ্যে ভাগ করে দেওয়া হবে।
রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেসের মহাসচিব হ্যান্স এলেগ্রেন এই পুরস্কার ঘোষণা জরতে গিয়ে জানিয়েছেন যে ২০০৩ সালে বিজ্ঞানী ডেভিড বেকার একটি নতুন প্রোটিন ডিজাইন করেন।তারপর থেকে তার গবেষক দল একের পর এক প্রোটিন তৈরি করেছেন যা ফার্মাসিউটিক্যালস,ভ্যাকসিন, ন্যানোম্যাটেরিয়াল এবং ক্ষুদ্র সেন্সর হিসাবে ব্যবহার করার উপযুক্ত। অন্যদিকে ডেমিস হাসাবিস এবং জন জাম্পার একটি কৃত্রিম বুদ্ধিমত্তা মডেল তৈরি করেছে যা গবেষকদের চিহ্নিত করা প্রায় ২০০ মিলিয়ন প্রোটিনের কাঠামোর ভবিষ্যদ্বাণী করতে সক্ষম হয়েছে।

আরও পড়ুনঃ

এদিন নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হলেও তা দেওয়া হবে ১০ ডিসেম্বর, আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে৷ সুইডেনের স্টকহোমে একটি বিশেষ অনুষ্ঠানে পদার্থবিদ্যা, রসায়ন, চিকিৎসা, সাহিত্য এবং অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়।নগদ পুরস্কারের পাশাপাশি, বিজয়ীদের সুইডিশ রাজা একটি পদক প্রদান করবেন।অন্যদিকে নোবেল শান্তি পুরস্কার প্রথাগতভাবে নরওয়ের অসলোতে হওয়া অনুষ্ঠানে দেওয়া করা হয়।

 তথ্যঃ dnaindia.com/ ndtv.com


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code