একনজরে

10/recent/ticker-posts

Industrial Robots & revenue রোজগার করে দিচ্ছে রোবট,মানুষের কাজ থাকবে তো?

রোজগার করে দিচ্ছে রোবট,মানুষের কাজ থাকবে তো?

খোশখবর ডেস্কঃ ক্রমেই কী এই পৃথিবীর কর্মক্ষেত্রের দখল নেবে রোবট?বিভিন্ন কলকারখানা, শিল্পক্ষেত্র, পরিষেবা দেওয়ার জায়গায় যেটুকু কাজের জায়গা আছে সেটুকুও হারাবে মানুষ? ক্রমশ যেন সেই আশঙ্কাই সত্যি হতে চলেছে।সম্প্রতি গোটা পৃথিবীজুড়ে শিল্প রোবট বা ইন্ডাস্ট্রিয়াল রোবট কোথায় কতটা কাজ করে আয়ের পথ সুগম করছে তার একটা হিসেব প্রকাশ করেছে স্ট্যাটিস্টা ডট কম।

আরও পড়ুনঃ

ক্রমশই যন্ত্র দখল নিচ্ছে পৃথিবীর।কম্পিউটার,সুপার কম্পিউটার তো আছেই এখন বিভিন্ন আধুনিক কলকারখানায় গাড়ি থেকে মোবাইল বানিয়ে ফেলছে যন্ত্র রোবটই।আধুনিক হাসপাতালে অপারেশন থেকে অন্যান্য পরিষেবা,পরিবহন ক্ষেত্র থেকে রেস্তোরাঁ বা শপিং মলেও অনেক মানুষের কাজ একাই করে দিচ্ছে রোবট।আর এখানেই বিপদ মানুষের।প্রাথমিকভাবে একটু খরচ বেশি হলেও লম্বা দৌড়ে লাভ এনে দিচ্ছে রোবটই।

রোজগার করে দিচ্ছে রোবট,মানুষের কাজ থাকবে তো?

বিনোদন শিল্প, বৈদ্যুতিক এবং ইলেকট্রনিক শিল্পের পাশাপাশি স্বয়ংচালিত, লজিস্টিক, কৃষি এবং রাসায়নিক শিল্পের মত বিভিন্ন ক্ষেত্রে রোবট ব্যবহার হলেও সবথেকে বেশি ব্যবহার ও আয় উঠে আসছে চিকিৎসা ক্ষেত্র থেকে।স্ট্যাটিস্টার তথ্য অনুযায়ী ২০২৪ সালে চিকিৎসা ক্ষেত্র রোবট ব্যবহারে সবচেয়ে বেশি ২৭ শতাংশেরও বেশি রাজস্ব(২৭.৩%)আয় করেছে।চিকিৎসা ব্যবস্থায় সার্জারির পাশাপাশি জীবাণুমুক্তকরণ, পুনর্বাসন এবং সরবরাহের পরিবহনের ক্ষেত্রেও ব্যবহার করা হয় রোবট।


 চিকিৎসা ক্ষেত্রের পর ঘরোয়া ক্ষেত্রে এবং অন্যান্য পরিষেবা ক্ষেত্রে রোবট ব্যবহারে আয় হয় যথাক্রমে ১৯.৬ এবং ৯.৮ শতাংশ।এরই পাশাপাশি বিনোদন শিল্প এবং ইলেকট্রিক/ইলেক্ট্রনিক শিল্প ক্ষেত্রে রোবট ব্যবহারে আয় হয় যথাক্রমে ৯.৬ এবং ৬.৯ শতাংশ। অন্যদিকে মোটরগাড়ি, লজিস্টিকস, কৃষি এবং রাসায়নিক শিল্পে রোবট ব্যবহারে আয় যথাক্রমে ৫.৮, ৫.৭, ৩.৭ এবং ২ শতাংশ।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code