একনজরে

10/recent/ticker-posts

Day for Failure কাজে ব্যর্থ? হতাশ না হয়ে লেখাটা পড়ুন, সাফল্য আসবেই।

কাজে ব্যর্থ? হতাশ না হয়ে লেখাটা পড়ুন, সাফল্য আসবেই।

খোশখবর ডেস্কঃ সাময়িক ব্যর্থতা মানে আপনার জীবনে সবকিছু শেষ হয়ে যাওয়া নয়।বরং সমাজ ও শিক্ষার সঙ্গে যুক্ত মানুষজনেরা বলছেন ব্যর্থতাই সাফল্যের সোপান।সাফল্যের পথে এগিয়ে যেতে ব্যর্থতা হল এমন এক মূল্যবান শিক্ষা বা অভিজ্ঞতা যা শেষ পর্যন্ত আপনাকে বৃদ্ধি এবং উন্নতির পথে হাঁটতে সাহায্য করে।


মনে রাখবেন, প্রতিটি ব্যর্থতা আপনাকে সাফল্যের কাছাকাছি নিয়ে আসে! অর্থাৎ শুধুই বারবার জিতে যাওয়া নয়,আরও বড় আকারে জিততে ব্যর্থতারও প্রয়োজন।আর এই ব্যর্থতাকে গুরুত্ব দিতেই পালিত হয় এক আন্তর্জাতিক দিবস, যা আন্তর্জাতিক ব্যর্থতা দিবস বা ইন্টারন্যাশনাল ডে ফর ফেলিওর নামে পরিচিত।বিশ্বজুড়ে ১৩ অক্টোবর পালন করা হয় এই দিবস। এই দিনটি ব্যর্থতাকে শেখার সুযোগ হিসেবে গ্রহণ করা এবং ব্যক্তিগত ও পেশাগত বৃদ্ধিতে এর মূল্যকে স্বীকৃতি দিতে উৎসাহিত করে।

কাজে ব্যর্থ? হতাশ না হয়ে লেখাটা পড়ুন, সাফল্য আসবেই।
ছবিঃপিক্সাবে 


ব্যর্থতা দিবস পালনের ইতিহাস

২০১০ সালে ফিনল্যান্ডে এই দিবস পালন শুরু হয়েছিল, তারপর থেকে এটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। সেই সময় একটা তথ্য সামনে আসে যে ফিনল্যান্ডের মত দেশেও ব্যর্থতার ভয় অনেককে নতুন উদ্যোগ শুরু করতে বাধা দিচ্ছিল৷সেই সময়েই ফিনল্যান্ডের আল্টো ইউনিভার্সিটির ছাত্ররা একটি উদ্যোগের মাধ্যমে ‘ব্যর্থতার জন্য আন্তর্জাতিক দিবস’ পালনের ভাবনা ভাবে।শীঘ্রই তা আন্তর্জাতিকভাবে ছড়িয়ে পড়ে।২০১২ সাল নাগাদ এটি বেশ কয়েকটি দেশে উদযাপন হওয়া শুরু হয়।

কেন ব্যর্থতা একটি স্টেপিং স্টোন

আসলে বলা হয় ব্যর্থতার মধ্যেই লুকিয়ে থাকে সাফল্যের বীজ।টমাস আলভা এডিসন বাল্ব জ্বালানোর জন্য ১০০০-এর বেশিবার ব্যর্থ হয়েছিলেন।হ্যারি পটারের জন্য ১২ বার প্রত্যাখ্যাত হয়েছিলেন জে.কে. রাউলিং।ওয়াল্ট ডিজনি, আলবার্ট আইনস্টাইন থেকে স্টিফেন কিং সকলের সাফল্যের পেছনে আছে ব্যর্থতার নানা ঘটনা।ব্যর্থতা থেকেই মেলে নানা সাফল্যের পথ। যেমন -

১। শেখা এবং উন্নতি: কি ভুল হয়েছে তা জানতে সাহায্য করে ব্যর্থতা, কৌশলগুলিকে পরিমার্জিত করতে সাহায্য করে।

২। অধ্যবসায়: ব্যর্থতা কাটিয়ে উঠলে কিছু করার সংকল্প গড়ে ওঠে।

৩। উদ্ভাবন এবং সৃজনশীলতা: ব্যর্থতা নতুন পদ্ধতির অন্বেষণকে উৎসাহিত করে।

৪। চরিত্রের বিকাশ: ব্যর্থতার মুখোমুখি হওয়া নম্রতা, সহানুভূতি এবং আত্ম-সচেতনতা বাড়িয়ে তোলে।

৫। বৃদ্ধির সুযোগ: ব্যর্থতা আপনাকে অপ্রত্যাশিত সুযোগের দিকে নিয়ে যেতে পারে।

কাজে ব্যর্থ? হতাশ না হয়ে লেখাটা পড়ুন, সাফল্য আসবেই।
ছবিঃপিক্সাবে

কাজেই সাফল্যের স্বাভাবিক অংশ হিসাবে ব্যর্থতাকে গ্রহণ করুন। পরীক্ষা-নিরীক্ষা এবং ঝুঁকি গ্রহণের সংস্কৃতি গড়ে তুলুন। ভুল থেকে শেখার চেষ্টা ও প্রচার করুন। আরিয়ানা হাফিংটন লিখেছেন, "ব্যর্থতা সাফল্যের বিপরীত নয়; এটি সাফল্যের অংশ"। জে.কে. রাউলিং লিখেছেন - "আপনি সফলতা থেকে শেখেন না, আপনি আসলে শেখেন ব্যর্থতা থেকে”।মনে রাখতে হবে ব্যর্থতা সাফল্যের বিপরীত নয়; এটি সাফল্যের একটি ধাপ। আসলে প্রতিটি ব্যর্থতা আপনাকে সাফল্যের আরও কাছাকাছি নিয়ে আসে! 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code