একনজরে

10/recent/ticker-posts

2024 Nobel Peace Prize লক্ষ্য পারমাণবিক অস্ত্রমুক্তি, জাপানের ‘নিহন হিডানকি’ সংস্থাকে শান্তির নোবেল।

2024 Nobel Peace Prize ‘নিহন হিডানকি’কে শান্তির নোবেল।

খোশখবর ডেস্কঃ ২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কার পাচ্ছে জাপানী সংস্থা নিহন হিডানকিও।শুক্রবার এই ঘোষণা করেছে নরওয়েজিয়ান নোবেল কমিটি। হিরোশিমা এবং নাগাসাকিতে পারমাণবিক বোমা থেকে বেঁচে যাওয়া মানুষজনদের নিয়ে তৈরি এই সংস্থা নিরন্তর নিউক্লিয়ার অস্ত্রমুক্ত বিশ্ব তৈরির জন্য প্রচার ও প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।এই আন্দোলন হিবাকুশা নামেও পরিচিত।


অসলোতে নরওয়েজিয়ান নোবেল কমিটির পক্ষে জর্জেন ওয়াটনে ফ্রাইডনেস বলেছেন যে এই পৃথিবীতে পারমাণবিক অস্ত্র আর কখনও ব্যবহার করা উচিত নয়- সাক্ষী ও সাক্ষ্যের মাধ্যমে নিহন হিডানকিও তুলে ধরে সে কথা।

আরও পড়ুনঃ

নরওয়েজিয়ান নোবেল কমিটি জানিয়েছে যে তারা এই পুরস্কার প্রদানের মাধ্যমে হিরোশিমা এবং নাগাসাকির পারমাণবিক বোমা থেকে বেঁচে যাওয়া সমস্ত ব্যক্তিদের সম্মান জানাতে চায়।কমিটির মতে এঁরা শারীরিক কষ্ট এবং বেদনাদায়ক স্মৃতি সত্ত্বেও, শান্তির জন্য কঠিন ও ব্যয়বহুল অভিজ্ঞতা শেয়ার করেন।নিহন হিডানকিও এবং হিবাকুশার প্রতিনিধিদের অসাধারণ চেষ্টা পারমাণবিক নিষেধাজ্ঞা প্রতিষ্ঠায় ব্যাপক অবদান রেখেছে – যা পৃথিবীকে রক্ষা করছে।

 

শান্তি পুরস্কার হল একমাত্র নোবেল যা নরওয়ের রাজধানীতে অসলোতে দেওয়া হয়।অসলোতে নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিউটে এই পুরস্কার ঘোষণা করা হয়।বাকিগুলো স্টকহোমে ঘোষণা করা হয়।আলফ্রেড নোবেলের করা উইল অনুসারে শান্তিতে নোবেল বিজয়ী পাবেন ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনা বা ১.১ মিলিয়ন ডলার।বিজয়ীদের ১০ ডিসেম্বর এক বিশেষ অনুষ্ঠানে পদক প্রদান করা হবে।

সব মিলিয়ে ২৮৬ জন প্রার্থী, ১৯৭ ব্যক্তি এবং ৮৯টি সংস্থা - এ বছর শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বলে জানা গেছে।নিয়ম অনুযায়ী নরওয়েজিয়ান নোবেল কমিটি ৫০ বছর প্রার্থীদের নাম গোপন রাখে,তবে যারা মনোনয়নের জন্য যোগ্য তারা প্রকাশ করতে পারে তারা কাকে প্রস্তাব করেছে।

ছবিঃ The Nobel Prize এক্স হ্যান্ডেল

তথ্যঃ The Nobel Prize এক্স হ্যান্ডেল / www.aljazeera.com


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code