একনজরে

10/recent/ticker-posts

Neelakurinji Flowers এক যুগ পর নীলগিরিতে দুর্লভ ‘নীলকুরিঞ্জি’, সোশ্যাল মিডিয়ায় উন্মাদনা

নীলগিরিতে দুর্লভ ‘নীলকুরিঞ্জি’

খোশখবর ডেস্কঃ এবার নীল হয়ে উঠতে চলেছে নীলগিরি পর্বত।কারন নীলগিরি পর্বতে ফের ফুটেছে ১২ বছরে একবার ফোটা ফুল নীলকুরিঞ্জি।কথিত আছে এই অত্যাশ্চর্য ফুলের জাদুকরী নীল রঙের কারণেই নীলগিরির নাম হয়েছে।
আরও পড়ুনঃ 


ঈশ্বরের আপন দেশে গোটা পাহাড়ি এলাকা জুড়ে বেগুনি-নীল ফুলের রঙের ছটা দেখে মনে হবে কোনও শিল্পী যেন তুলির ছোঁয়ায় আশ্চর্য ক্যানভাস তৈরি করেছে।তামিলনাড়ু ও কেরালার পশ্চিমঘাট পাহাড়ের জঙ্গলে এই বিরল ফুলের ঝোপ দেখতে পাওয়া যায়। নীলগিরি পাহাড়ে এই বিরল ফুল দেখতে পাওয়া যায় বলেই এর নাম হয়েছে নীলকুরুঞ্জি।

আরও পড়ুনঃ

ভারতে প্রায় ৪৬ প্রজাতির নীলকুরুঞ্জি ফুল দেখতে পাওয়া যায়।সব প্রজাতিই পশ্চিমঘাট পাহাড়ের বনে দেখতে পাওয়া যায়।তবে নীলকুরিঞ্জি স্ট্রোবিলান্থেস কুন্থিয়ানাকে বিরল ফুল ১২ বছর অন্তর ফোটে।বিজ্ঞানীরা জানাচ্ছেন এই প্রজাতির ফুল ফোটার জন্য ১২ বছর সময়ের প্রয়োজন।
ইতিমধ্যেই এক্স সোশ্যাল মিডিয়ায় এই ফুলের ছবি ও ভিডিও শেয়ার করা হয়েছে।এই ভিডিও শেয়ার করে নানা তথ্য দিয়েছে এনডিটিভি ডট কম।অন্যদিকে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনসারভেশন অফ নেচার এই দুর্লভ নীলাকুরিঞ্জি স্ট্রোবিলান্থেস কুন্থিয়ানাকে বিলুপ্ত হতে চলা ফুল হিসেবে লাল তালিকাভুক্ত করেছে।

নীলগিরিতে দুর্লভ ‘নীলকুরিঞ্জি’
পাহাড়ি এলাকা জুড়ে বেগুনি-নীল ফুলের রঙের ছটা


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code