একনজরে

10/recent/ticker-posts

Microplastics in human brains মানুষের মস্তিষ্কে মাইক্রোপ্লাস্টিক! বাড়ছে বিপদ, গবেষণায় চাঞ্চল্য

খোশখবর ডেস্কঃ একসময় নানা সুবিধের কথা ভেবে যাকে মানুষ বরণ করে নিয়েছিল আজ তার অতি ব্যবহারে নাভিশ্বাস উঠছে আমাদের।কথা হচ্ছে প্লাস্টিক নিয়ে।মানুষের এই আবিস্কার নানাভাবে পরিবেশ দূষণের পাশাপাশি বিপদের কারণ হয়ে উঠছে তার স্বাস্থ্যেরও। বিজ্ঞানীরা জানাচ্ছেন সর্বত্র ছড়িয়ে পড়া মাইক্রোপ্লাস্টিক নানাভাবে আমাদের শরীরে ঢুকে নতুন বিপদ ডেকে আনছে।


Green Banana Benefits পাকা কলার মতই আপনাকে সুস্থ রাখবে কাঁচা কলাও 

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গবেষণায় ধরা পড়েছে মানুষের মস্তিষ্কে বাড়ছে অতিক্ষুদ্র প্লাস্টিকের কণা বা মাইক্রোপ্লাস্টিকের পরিমাণ।কিছু মানুষের শরীর ময়নাতদন্তের সময় সংগ্রহ করা মস্তিষ্কের টিস্যু পরীক্ষা-নিরীক্ষা করে এ চিত্র সামনে এসেছে চিকিৎসাবিজ্ঞানীদের।এই গবেষণা এখনও অন্য বিজ্ঞানীদের দ্বারা স্বাধীনভাবে যাচাই করা না হলেও বিষয়টিকে ভীতিকর, মর্মান্তিক এবং উদ্বেগজনক হিসাবে বর্ণনা করা হয়েছে।

মাইক্রোপ্লাস্টিক আসলে কী?

পৃথিবীজুড়ে ছড়িয়ে পড়া অসংখ্য প্লাস্টিক ভেঙে ছোট ছোট কণা হয়ে যায়। পাঁচ মিলিমিটারের চেয়ে ছোট কণাগুলোই মাইক্রোপ্লাস্টিক যা নানাভাবে শরীরের ভেতরে ঢুকে পড়ে। এর আকৃতি ৫ মিলিমিটার থেকে ১ ন্যানোমিটার পর্যন্ত হতে পারে। বিজ্ঞানীরা জানাচ্ছেন পানীয় জল এবং দৈনন্দিন খাদ্য সামগ্রীর মধ্যে থাকা মাইক্রোপ্লাস্টিক জমা হয় আমাদের শরীরে।

প্রখ্যাত মানুষ,বিখ্যাত উক্তি/পড়ুন WHO QUOTES WHAT

বাংলায় পড়ুন বিখ্যাতদের বাণী/ ঢুকে পড়ুন ‘উক্তি খাতা’য়

গবেষণায় দেখা গেছে নিউ মেক্সিকোর আলবুকার্কের রুটিন ময়নাতদন্তের বাইরে রাখা পুরুষ ও মহিলাদের লিভার, কিডনি এবং মস্তিষ্কের ৫১টি নমুনায় মাইক্রোপ্লাস্টিকের অস্তিত্ব পাওয়া গেছে।গবেষকরা লিভার এবং কিডনির তুলনায় মস্তিষ্কের নমুনায় ৩০ গুণ বেশি মাইক্রোপ্লাস্টিক খুঁজে পেয়ে অবাক।গবেষণা প্রতিবেদনে জানানো হয়েছে ২০১৬ সালে মানুষের মস্তিষ্কে যে পরিমাণ প্লাস্টিক পাওয়া গিয়েছিল, ২০২৪ সালে তা প্রায় ৫০ শতাংশ বেড়েছে।এর জন্য প্লাস্টিক দূষণের পাশাপাশি মানুষের নানাভাবে প্লাস্টিক ব্যবহারের ম্যানিয়াকেই দায়ী করছেন বিজ্ঞানীরা।

শরীরে মাইক্রোপ্লাস্টিকের প্রভাব কতটা?

মানব মস্তিষ্কে মাইক্রোপ্লাস্টিক কি কি ক্ষতিকর প্রভাব ফেলছে তা নিয়ে এখনও কিছু স্পষ্ট জানা যায় নি।তবে কিছু পরীক্ষায় জানা গেছে যে মাইক্রোপ্লাস্টিক মস্তিষ্কের প্রদাহ এবং কোষের ক্ষতি বাড়ায়, জিনের অভিব্যক্তি পরিবর্তন করে এবং মস্তিষ্কের গঠন পরিবর্তন করে।


কাজেই আজ থেকেই পলিথিনের ব্যগ, প্লাস্টিকের জলের বোতল,সস্তার টিফিন বক্স ব্যবহার থেকে বিরত থাকুন।এখনই সাবধান না হলে গবেষণার ফল প্রকাশের আগেই বড় বিপদ হয়ে যাবে বর্তমান প্রজন্মের।



[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code