একনজরে

10/recent/ticker-posts

Book Reading Habit ২০২৩ সালে একটিও বই পড়েননি প্রায় অর্দ্ধেক মার্কিনি! অবাক করা তথ্য

খোশখবর ডেস্কঃ পাঠ্যপুস্তকের বাইরে গোটা পৃথিবীজুড়েই কমছে বই পড়ার হার। সেই বই পড়া নিয়েই এবার মার্কিন যুক্তরাষ্ট্র থেকে মিলল চমকে দেওয়ার মত তথ্য।গত ১৬-১৮ ডিসেম্বরের মধ্যে সে দেশে পরিচালিত YouGov সমীক্ষা অনুসারে, মার্কিন দেশের সমস্ত প্রাপ্তবয়স্কদের প্রায় অর্ধেক জানিয়েছেন যে তারা ২০২৩ সালে একটি বই পড়েননি।এই তথ্য দিয়েছে স্ট্যাটিস্টা ডট কম।

আরও পড়ুনঃ  





সেই সমীক্ষায় ১৫০০ জন প্রাপ্তবয়স্কদের মধ্যে, ৪৬ শতাংশ বলেছেন যে তারা গত বছরে একটি বই শোনেননি বা পড়েননি।যেখানে ২৭ শতাংশ বলেছেন যে তারা ১ থেকে ৫টি বই পড়েছেন এবং ৯ শতাংশ বলেছেন যে তারা ৬-১০টি বই পড়েছেন। অন্যদিকে ১১ শতাংশ আমেরিকান যারা বিশেষ পাঠক,এই সময়কালে ২০টি বা তার বেশি বই পড়েছেন।


 গত ৬ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে ছিল জাতীয় পাঠ্য বই দিবস ( National Read a Book Day)। আর এমন দিনে মার্কিনদেশে বইপাঠের অভ্যেসের খোঁজখবর করতে গিয়েই সামনে এসেছে এই তথ্য।

আরও পড়ুনঃ


সেই তথ্য আরও জানাচ্ছে টিভি আর মোবাইলের এই সময়কালে সার্বিক পাঠ কমলেও ২০২৩ সালে বই পড়ার নিরিখে সবচেয়ে এগিয়ে থেকেছে রহস্য এবং অপরাধের গল্প (৩৭%)। পাশাপাশি ইতিহাসের বই পড়া হয়েছে ৩৬%।বিষয় হিসেবে সবচেয়ে কম পাঠ হয়েছে কবিতার বই – যা মাত্র ৮%।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code