একনজরে

10/recent/ticker-posts

Asia power index জাপানকে হারিয়ে বিশ্বে তৃতীয় ‘ক্ষমতাশালী’ ভারত, অন্যরা কে কোথায়?


খোশখবর ডেস্কঃ এশিয়া পাওয়ার সূচকে জাপানকে ছাড়িয়ে তৃতীয় বৃহত্তম শক্তিতে পরিণত হল ভারত।তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রকাশিত এক বিবৃতিতে পাওয়া এই তথ্য তুলে ধরেছে দি ইকনমিক টাইমস-এর অনলাইন এডিশন।তাতে জানানো হয়েছে এশিয়া পাওয়ার সূচকে তৃতীয় বৃহত্তম শক্তির অবস্থান নিশ্চিত করে ভারত জাপানকে ছাড়িয়ে গেছে।অর্থাৎ বিশ্বে তৃতীয় ‘ক্ষমতাশালী’ দেশ হিসেবে চিহ্নিত হল ভারত।এই তালিকা তৈরি করেছে ‘লওয়ি ইনস্টিটিউট এশিয়া পাওয়ার ইনডেক্স’।

আরও পড়ুনঃ


আটটি বিষয়ের উপর ভিত্তি করে ২০১৮ সাল থেকে ‘এশিয়া পাওয়ার ইনডেক্স’তালিকাটি তৈরি করে আসছে Lowy ইনস্টিটিউট। বিষয় হিসেবে থাকে সামরিক ক্ষমতা,অর্থনৈতিক সক্ষমতা, কূটনৈতিক প্রভাব, রাজনৈতিক পরিস্থিতি, সাংস্কৃতিক প্রভাব ইত্যাদি।এই পাওয়ার ইনডেক্সে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল জুড়ে ২৭টি দেশকে মূল্যায়ন করা হয়।দেশগুলোর বাহ্যিক পরিবেশের গঠন এবং প্রতিক্রিয়ার ক্ষমতাও পরীক্ষা করা হয়।


তথ্য অনুসারে কোভিড পরবর্তী সময়ে অর্থনৈতিক পুনরুত্থান ২০২৪-এর সূচকে ভারতকে অনেকটা এগিয়ে দিয়েছে।অর্থনৈতিক সক্ষমতায় ভারতের পয়েন্ট বেড়েছে ৪.২।ভারতের ভবিষ্যত সম্পদ স্কোরও বৃদ্ধি পেয়েছে অনেকটা। সূচকে সেই বৃদ্ধি ৮.২ পয়েন্ট। গতিশীল বৃদ্ধি, তরুণ জনসংখ্যা এবং এর সম্প্রসারিত অর্থনীতির জন্যই জাপানকে পিছনে ফেলতে পেরেছে ভারত।

তথ্য বলছে অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি যুব শক্তি ভবিষ্যতে দেশের শক্তিশালী সম্পদ হয়ে উঠছে। পাওয়ার ইনডেক্স অনুযায়ী ক্ষমতাশালী রাষ্ট্র হিসেবে প্রথমেই আছে আমেরিকা। দ্বিতীয় স্থানে আছে চিন, তৃতীয় স্থানে ভারত এবং চতুর্থ স্থানে রয়েছে জাপান।পাঁচ নম্বরে আছে অস্ট্রেলিয়া এবং ছয় নম্বরে আছে রাশিয়া। 

ভারতের এই এগিয়ে যাওয়াটা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভূ-রাজনৈতিক ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য পরিবর্তন বলেই মনে করা হচ্ছে।বহুপাক্ষিক কূটনীতি এবং আঞ্চলিক নিরাপত্তায় ভারতের ক্রমবর্ধমান প্রভাব এই পাওয়ার ইনডেক্সে প্রভাব ফেলেছে। কোয়াডের মতো গোষ্ঠীতে ভারতের সক্রিয় অংশগ্রহণ এবং আঞ্চলিক সংলাপে তার নেতৃত্ব আনুষ্ঠানিক সামরিক জোটের প্রয়োজন ছাড়াই আঞ্চলিক নিরাপত্তায় তার অবস্থানকে শক্তিশালী করেছে।
তথ্যঃ দি ইকনমিক টাইমস,অনলাইন এডিশন


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code