একনজরে

10/recent/ticker-posts

Supermoon Blue Moon আকাশে বিরলতম সুপার ব্লু মুন, জেনে নিন ব্যাপারটা কী?


খোশখবর ডেস্কঃ এবার আকাশে সুপারমুন।সোজা কথায় একে বলা চলে অতিকায় চাঁদ বা সবচেয়ে বড় চাঁদ।যখন চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে আসে তখন আকাশে উল্লেখযোগ্যভাবে বড় দেখায় তাকে।বিজ্ঞানীরা জানাচ্ছেন সাধারণের খালি চোখে ব্যাপারটা ধরা না পড়লেও এই সময় চাঁদ অন্য দিনের তুলনায় ৩০ শতাংশ বেশি উজ্জ্বল দেখায় এবং আকারেও তা প্রায় ১৪ গুণ বড় লাগে।১৯৭৯ সালে জ্যোতির্বিজ্ঞানী রিচার্ড নোলে এই সুপারমুন নামকরণ করেন।

বছরের কয়েকবার এমন অবস্থানে আসে চাঁদ। ২০২৪ সালে চারবার সুপারমুন দেখতে পাওয়ার কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। আহ্নিক গতি, বার্ষিক গতির কারণে এবারের রাখিপূর্ণিমায় পৃথিবীর সবচেয়ে কাছে চাঁদ চলে আসায় তাকে আকারে সবচেয়ে বড় দেখা যাচ্ছে।বিরলতম সংযোগে এটি ব্লু মুনও। ১৯ অগস্ট সোমবার মধ্যরাত থেকে তিন দিন দেখা যাচ্ছে সুপারমুন।জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন এই চাঁদ হবে ২০২৪ সালের সবচেয়ে বড়।সোমবার ভারতীয় সময় রাত ১১টা ৫৬ মিনিট থেকে চাঁদের এই মায়াবী চেহারা দেখা যাবে।



ব্লু মুন আসলে কি?

নামে একে ব্লু মুন বলা হলেও এর সঙ্গে নীল রঙের কোনো সম্পর্ক নেই। যে কোনও ঋতুর তৃতীয় পূর্ণিমাকে বলা হয় ব্লু-মুন। আর তার সঙ্গে সুপারমুন জুড়ে গেলে হয়ে যায় সুপারমুন ব্লু মুন। হিসাব মতো ১৯ অগস্ট তারিখেই ঋতুর তৃতীয় পূর্ণিমা এবং এদিনের রাত থেকে তিন দিন দেখা যাবে এই দুর্লভ চাঁদ।

‘স্টার্জন মুন’ কি?

আগস্টে যে পূর্ণিমা আসে তাকে ঐতিহ্যগতভাবে ‘স্টার্জন মুন’ হিসাবে উল্লেখ করা হয়।স্টার্জন মুন আসলে একটি মৌসুমী ব্লু মুন। এক মৌসুমে চারটি পূর্ণিমা থাকে যার তৃতীয় চাঁদটিকে বলা হয় স্টার্জন মুন। স্টার্জন মাছের নামানুসারে এর নামকরণ করা হয়েছে। কিছু জায়গায় একে গ্রেইন ওয়াইল্ড রাইস মুনও বলা হয়।


এ বছরে চারটে সুপারমুন

গত ২৩ এপ্রিল মঙ্গলবার চৈত্র পূর্ণিমার দেখা মিলেছিল গোলাপী চাঁদ বা পিঙ্ক মুনের। ১৯ অগস্ট থেকে শুরু সুপারমুনের যাত্রা।এবছরের পরবর্তী সুপারমুন দেখা যাবে আগামী ১৭ সেপ্টেম্বর।এর পর তৃতীয় সুপারমুনের দেখা মিলবে ১৭ অক্টোবর তারিখে। আর বছরের চতুর্থ এবং শেষ সুপারমুন দেখা যাবে ১৫ নভেম্বর তারিখে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code