একনজরে

10/recent/ticker-posts

Indian to travel to space রাকেশ শর্মার পর ফের মহাকাশে যাচ্ছেন এক ভারতীয়

খোশখবর ডেস্কঃ রাকেশ শর্মার ৪০ বছর পর দ্বিতীয় ভারতীয় হিসেবে নাসা-ইসরোর এক অভিযানে মহাকাশে পা রাখতে চলেছেন ভারতীয় বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন শুভাংশু শুক্ল।নাসা, মার্কিন বেসরকারি মহাকাশ সংস্থা অক্সিওম স্পেস ও ইসরোর এক চুক্তির ভিত্তিতে মহাকাশে যাচ্ছেন তিনি।ব্যাকআপ মিশন পাইলট হিসেবে থাকবেন গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালকৃষ্ণণ নায়ার।

chandrayaan3 ISRO awarded পুরস্কার পাচ্ছে ‘চন্দ্রযান-৩’, সাফল্যের মুকুট ইসরোর মাথায়

ISS planned to be destroyed আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ধ্বংস করার পরিকল্পনা কেন? ধ্বংস করা হবে কীভাবে?

ISRO-র তরফে জানানো হয়েছে যে ৩৯ বছর বয়সী গ্রুপ ক্যাপ্টেন শুভাংশু শুক্ল এবং ৪৮ বছর বয়সী গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণান নায়ারকে অক্সিওম ফোর মিশনের জন্য নির্বাচিত করা হয়েছে।শুভাংশু শুক্ল এই অভিযানে সামিল হতে না পারলে বিকল্প অভিযাত্রী হিসেবে যাবেন প্রশান্ত বালাকৃষ্ণান নায়ার।

ঘুরে আসুন আমাদের ইউটিউবে   


এখনও পর্যন্ত শুধুমাত্র একজন ভারতীয় হিসেবে ১৯৮৪ সালে মহাকাশে গেছেন উইং কমান্ডার রাকেশ শর্মা।শুক্লা এবং নায়ার ভারতের প্রথম মনুষ্যবাহী মহাকাশ অভিযান, গগনযানের জন্য নির্বাচিত চারজন ভারতীয় বায়ুসেনার কর্মকর্তাদের মধ্যে অন্যতম।


অক্সিওম ফোর হল NASAর সহযোগিতায় কাজ করা বেসরকারী মহাকাশ কোম্পানি Axiom Space এর চতুর্থ মিশন। স্পেসএক্স রকেটের মাধ্যমে এই মহাকাশযানটি উৎক্ষেপণ করা হবে।এই অভিযানে শুক্লা ছাড়াও আরও তিনজন মহাকাশচারী – (পোল্যান্ড, হাঙ্গেরি এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে একজন করে) আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যাবেন।গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন যুক্তরাষ্ট্র সফরের সময় নয়াদিল্লি এবং ওয়াশিংটনের মধ্যে একটি চুক্তির ফলস্বরূপ হতে চলেছে এই মিশন।

এই অভিযানে অক্সিওম ফোর মহাকাশযানটি ১৪ দিনের জন্য আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যুক্ত থাকবে। মহাকাশচারী ছাড়াও এতে আইএসএস-এর জন্য প্রয়োজনীয় জিনিসপত্র বয় নিয়ে যাবে।যদিও উৎক্ষেপণের সঠিক তারিখ এখনও নির্ধারণ করা হয়নি।

বিখ্যাত মানুষ,প্রখ্যাত উক্তি https://whoquoteswhat.com     


উত্তরপ্রদেশের লখনউ-এর বাসিন্দা গ্রুপ ক্যাপ্টেন শুভাংশু শুক্ল একজন ফাইটার পাইলট।তিনি ২০০৬ সালে আইএএফ-এ কমিশন পেয়েছিলেন এবং ২০০০ ঘন্টারও বেশি বিমান চালানোর অভিজ্ঞতা রয়েছে৷ তিনি সুখোই-৩০ এমকেআই, মিগ-২১, মিগ-২৯, জাগুয়ার, হকস, ডর্নিয়ার এবং এএন-৩২ বিমান সহ বিভিন্ন আইএএফ ফাইটার জেট উড়িয়েছেন। অন্যদিকে গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণান নায়ার হলেন এয়ার ফোর্স অ্যাকাডেমিতে সম্মানের তরবারি প্রাপক এবং ১৯৯৮ সালে তিনি আইএএফ-এ কমিশন লাভ করেন। তিনি একজন ক্যাটাগরি এ ফ্লাইং ইন্সট্রাক্টর এবং ৩০০০ ঘন্টারও বেশি ফ্লাইং অভিজ্ঞতা সহ একজন টেস্ট পাইলট। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের স্টাফ কলেজের প্রাক্তন ছাত্র এবং সুখোই-৩০ স্কোয়াড্রনের নেতৃত্ব দিয়েছেন।

তথ্যঃ indianexpress.com


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code