একনজরে

10/recent/ticker-posts

City with most skyscrapers সবচেয়ে বেশি আকাশছোঁয়া বাড়ির শহর কোনটা?

খোশখবর ডেস্কঃ যত দিন যাচ্ছে ততই মানুষের ভিড় বাড়ছে পৃথিবীর বিভিন্ন শহরে।আর আরও মানুষ, আরও অফিস, আরও বাড়ির জায়গা দিতে গিয়ে মাটিতে ঠাই নাই, ঠাই নাই অবস্থা।তাই ক্রমশ চাহিদা বাড়ছে উঁচু বাড়ির।পৃথিবীর বিভিন্ন বিখ্যাত শহরে বাড়ছে গগনচুম্বী অট্টালিকার সারি। সংখ্যা বাড়ছে হাইরাইজ বিল্ডিং-এর।কাউন্সেল অন টল বিল্ডিংস অ্যান্ড আরবান হ্যাবিট্যাটের তথ্য অনুসারে হংকং হল বিশ্বের সবচেয়ে গগনচুম্বী অট্টালিকার শহর - যার উচ্চতা ১৫০ মিটারের বেশি।



 ১৯৮০এর দশকের গোড়ার দিকে তৈরি হওয়া শহরের প্রথম দুটি বহুতল হোপওয়েল সেন্টার এবং সান হাং কাই সেন্টার - প্রতিটি ২০০ মিটারের বেশি লম্বা।এরপরে এ শহরে তৈরি হয়েছে ৫৫৬টি অতিরিক্ত আকাশছোঁয়া বাড়ি তৈরি হয়েছে যার প্রতিটি ১৫০ মিটারের উপরে।



‘দ্য সিটিস দ্যাট গ্রেজ দ্য স্কাইস’ শিরোনামে এই তথ্য দিয়েছে স্ট্যাটিস্টা ডট কম।এই তথ্যে বলা হয়েছে যে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে থাকা চিনের শেনজেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক রাজধানী নিউ ইয়র্ক সিটিতে যথাক্রমে ১৫০ মিটারের বেশি উচ্চতার বাড়ি রয়েছে ৪১৪টি।


তথ্যঃ statista.com 


১৫০ মিটারের বেশি উচ্চতার ২৬৩টি বাড়ি নিয়ে স্কেলের চতুর্থ স্থানে রয়েছে দুবাই।এই শহরেই আছে বিশ্বের সবচেয়ে উঁচু আকাশচুম্বী বুর্জ খলিফা যা প্রায় ৮২৮ মিটার লম্বা।
 


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code