একনজরে

10/recent/ticker-posts

Never Rains in Lima অবাক কাণ্ড! পেরুর রাজধানী লিমায় বৃষ্টিই হয় না, জানেন কেন?


খোশখবর ডেস্কঃ পৃথিবীর বুকে সবচেয়ে বেশি বৃষ্টিপাতের জায়গা বা শহর মেঘালয়ের মৌসিনরাম। কিন্তু পৃথিবীর এমন কোনও শহরের নাম জানা আছে কী যেখানে কখনও বৃষ্টি হয় না। আজ খোশখবরের ভিডিওতে আমরা জেনে নেব পেরুর রাজধানী লিমার কথা।কেন সেখানে বৃষ্টি হয় না জেনে নেব সেসব তথ্যও।


HOW TO MANAGE TIME ব্যস্ততার মধ্যেও কাজের সময় বের করবেন কী ভাবে? মানুন এই ১০টি টিপস।

লিমা হল পেরুর সংস্কৃতি, ব্যবসা ও শিল্পক্ষেত্রের প্রধান কেন্দ্র।অবস্থানগত দিক থেকে লিমার ঠিকানা হল পেরুর পশ্চিমভাগে আন্দিজ পর্বতমালার কাছে এবং প্রশান্ত মহাসাগরের উপকূলের প্রায় ১৩ কিলোমিটার ভেতরে।বৃহত্তর লিমা এলাকা চতুর্দিকে বহুদূর পর্যন্ত বিক্ষিপ্তভাবে প্রসারিত বলে এর ডাকনাম এল পুলপো অর্থাৎ অক্টোপাস। মূল লিমা শহরের আয়তন ১০০০ বর্গকিলোমিটারেরও বেশি। বৃহত্তর লিমা মহানগরীর জনসংখ্যা ১ কোটির বেশি।তাই একে অতিমহানগরীও বলা হয়।


ইনকা সভ্যতার নানা অবদানের পাশাপাশি আধুনিক শিল্প-বানিজ্য - নানা কারনে বিখ্যাত পেরুর লিমা। তবে সবচেয়ে অবাক করা তথ্যটি হল এখানে কখনও বৃষ্টি হয় না। বলা হয় গত ৬০০ বছরে এখানে সেভাবে বৃষ্টিই হয় নি। লিমায় বৃষ্টিপাত বছরে মাত্র ১০ থেকে ১৫ মিলিমিটার – যা না হওয়ারই সামিল। আবহাওয়ার তথ্য বলছে কোনও কোনও বছর এই বৃষ্টিটাও হয় না লিমায়।


বৃষ্টি নেই তাই লিমায় মেলে না বজ্রপাত, বিদ্যুৎ চমকানো বা ঝড়ের খবর। বৃষ্টি নেই তাই নেই ছাতা,বর্ষাতি, রেইনকোট –এর কারবার। আর সবচেয়ে বড় কথা বৃষ্টির গল্প নেই বলে অনেক বাড়ি সেভাবে পাকাপোক্ত ছাদই নেই।নেই ড্রেনেজ সিস্টেম।

শুধু লিঙ্ক লাইনে ক্লিক করে ঢুকে পড়ুন  www.youtube.com/channel/UCppJNWmBwUwu4IO6hjwHmWg  


এই নেই বৃষ্টির দেশে তো গরমে তো নাভিশ্বাস ওঠার কথা। আপনার আশঙ্কায় জল ঢেলে দিয়ে বলা যায় যে লিমায় কিন্তু খুব গরমও পড়ে না।সারা বছর গড় তাপমাত্রা থাকে ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।ফেব্রুয়ারিতে বেশি গরমের সময় দিনের তাপমাত্রা থাকে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আবার অগস্ট মাস নাগাদ সব থেকে বেশি ঠান্ডার সময় তাপমাত্রা পৌছোয় ১৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

কেন বৃষ্টি হয় না লিমায়?

সহজ কথায় বলা যায় এলাকায় জলীয় বাষ্প তৈরি হতে পারে না বলে এখানে বৃষ্টি হয় না। উচ্চ আন্দিজ পর্বতমালা, লিমার শুষ্ক জলবায়ু তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লিমার বৃষ্টিপাতের অভাবের আরেকটি কারণ হল প্রশান্ত মহাসাগর থেকে প্রবাহিত শক্তিশালী উপকূলীয় বাতাসের অনুপস্থিতি। পাশাপাশি আছে হামবোল্ট স্রোত যা পেরু কারেন্ট নামেও পরিচিত। একটি ঠান্ডা সমুদ্র স্রোত লিমার জলবায়ুকে শুষ্ক রাখে।


বৃষ্টি না হলেও একটা সময় কুয়াশায় ঢাকা থাকে লিমা। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত লিমায় শীতের সময় মেঘ এবং কুয়াশার একটি পুরু স্তর শহরকে ঢেকে রাখে।একে স্থানীয় ভাষায় বলে গারুয়া। তবে বৃষ্টি না হলেও রিমাক নদী ও হিমবাহ গলে তৈরি হওয়া একাধিক জলাশয় থেকে জলের চাহিদা মেটায় লিমাবাসী।




[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code