একনজরে

10/recent/ticker-posts

FACTS ABOUT AMAZON আশ্চর্য অরণ্য! অজানা আমাজন,তথ্য জানলে চমকে যাবেন।

খোশখবর ডেস্কঃ আমাজন রেইনফরেস্ট,বাংলা করলে দাঁড়ায় বৃষ্টিঅরণ্য।প্রকৃতি বিজ্ঞানীদের কাছে এ এক আশ্চর্য জঙ্গল যা পৃথিবীতে প্রাপ্ত মোট অক্সিজেনের ২০ শতাংশের জোগান দেয়।এই জন্যই আমাজনকে বলা হয় ‘পৃথিবীর ফুসফুস’।


Crooked House in Poland পোল্যান্ডের আঁকাবাঁকা আশ্চর্য বাড়ি, অবাক বিশ্ব!

কিন্তু কত বড় এই আমাজনের জঙ্গল? দক্ষিণ আমেরিকার বুক চিরে চলে গিয়েছে বিশ্বের বৃহত্তম নদী আমাজন।এই নদীর দৈর্ঘ্য প্রায় সাড়ে ৬ হাজার কিলোমিটার। আমাজন অরণ্যের জীবনীশক্তিই হল আমাজন নদী। মোট ৭০ লক্ষ বর্গকিলোমিটার অববাহিকায় প্রায় ১১০০ টিরও বেশি ছোটোবড়ো উপনদী নিয়ে বয়ে চলেছে আমাজন।


হিসেব বলছে প্রায় ৫৫ লক্ষ বর্গকিলোমিটার এলাকা জুড়ে রয়েছে আমাজন অরণ্য। অর্থাৎ গোটা আমাজন অরণ্য এলাকা ভারতীয় উপমহাদেশ বা ভারত, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, মালদ্বীপ, ভুটান, শ্রীলঙ্কার মোট আয়তনের (৪.৪৪০.০০০বর্গ কিলোমিটার) চেয়েও ১০ লক্ষ বর্গকিলোমিটার বড়। নয়টি দেশ জুড়ে রয়েছে এই জঙ্গল। তবে এই সুবিশাল অরণ্যের ৬০ শতাংশই রয়েছে ব্রাজিলে। ১৩ শতাংশ রয়েছে পেরুতে এবং বাকি অংশ ছড়িয়ে রয়েছে কলম্বিয়া, বলিভিয়া, ভেনেজুয়েলা, গায়ানা, ইকোয়েডর, সুরিনাম ও ফ্রেঞ্চ গায়ানায়।

বিখ্যাত মানুষ,প্রখ্যাত উক্তি।ঢুকে পড়ুন WHO QUOTES WHAT-এর দুনিয়ায়

আমাজনের অরণ্য অত্যন্ত দুর্গম। আমাজনের বনাঞ্চলে গাছগাছালির এত ঘন হয়ে থাকে যে সেখানে মাটিতে সূর্যের আলো পৌঁছতে পারে না।প্রত্যক্ষদর্শীরা বলেন, অরণ্যে অন্দরে প্রবেশ করা মাত্র নেমে আসে আঁধার।সেই জঙ্গলের ভেতরেই থাকে অসংখ্য অজানা অচেনা প্রজাতির প্রাণী! কিছু হিংস্র। কিছু কিছু আবার নিরীহ। আছে অগুনতি প্রজাতির পাখি, কীট-পতঙ্গ,সরীসৃপ।ডব্লু ডব্লু ডব্লু এফের তথ্য বলছে পৃথিবীতে পরিচিত প্রজাতির ১০ শতাংশের বাড়িই আমাজনে।


এই বৃষ্টি অরণ্যের ইতিহাসে গল্প কাহিনীও কম নেই। বলা হয় এই বিশাল অরণ্যের গভীরেই নাকি লুকিয়ে আছে সোনায় মোড়া শহর ‘এল ডোরাডো’।বহিশত্রুর আক্রমণ থেকে তাকে রক্ষা করতে সেখানে পাহারা দিত মেয়ে যোদ্ধারা – যাদের বলা হত আমাজন।সে শহরের খোঁজ না মিললেও নারী যোদ্ধাদের নামানুসারেই এই অরণ্যের নাম হয় ‘আমাজন’ অরণ্য।


আমাজন হল প্রায় ৪৭ মিলিয়ন মানুষের বাসস্থান, যার মধ্যে ২০লক্ষেরও বেশি আদিবাসী রয়েছে৷ অ্যামাজনে বাস করে ৪০০রও বেশি বিভিন্ন আদিবাসী গোষ্ঠী - যা পৃথিবীর অন্য যেকোনো জায়গার চেয়ে বেশি এবং আমাজন জুড়ে প্রায় ৩০০টি আদিবাসী ভাষায় কথা বলা হয়।


জানা গিয়েছে আমাজনের জঙ্গলে কয়েক লক্ষ প্রজাতির পোকামাকড়, ৪২৮ প্রজাতির উভচর, ৩৭৮ প্রজাতির সরীসৃপ, ৪২৭ প্রজাতির স্তন্যপায়ীর সঙ্গে রয়েছে ৩ হাজার প্রজাতির মাছ। এই আমাজনেই রয়েছে পৃথিবীর সবচেয়ে বড় ভয়ঙ্কর সাপ অ্যানাকোন্ডা! এই ২০২৪-সালেই আমাজনের ভেতর থেকে খোঁজ মিলেছে পৃথিবীর বৃহত্তম সাপের নতুন প্রজাতির।শুধু হিংস্র জীব-জন্তু, পোকা-মাকড় নয় – গভীর আমাজন জুড়েই লুকিয়ে আছে নানা বিপদ। রয়েছে প্রায় ৮৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার ফুটন্ত নদী। তাতে নামলেই বিপদ।


পৃথিবীর ফুসফুস বলে পরিচিত আমাজনে গাছ আছে কত? হিসেব বলছে সেই সংখ্যাটা হতে পারে ৪০০ বিলিয়ন।এই সব গাছ প্রতিদিন ২০ বিলিয়ন টন জল বাতাসে ছেড়ে দিয়ে দক্ষিণ আমেরিকা জুড়ে বৃষ্টিপাতের চক্রকে প্রভাবিত করে। আসলে আমজনের সমস্ত বিচিত্র তথ্য লিখতে বসলে গোটা একটা রেকর্ড বুকই কম পড়ে যাবে।এখনও দুর্গম আমাজনের অধিকাংশ জায়গায় তথ্য যে জানাই হয় নি মানুষের।

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code