একনজরে

10/recent/ticker-posts

solar system travelling সূর্যের পিছু পিছু কেমন করে ঘোরে গ্রহ গুলো? বাস্তবটা জানলে অবাক হয়ে যাবেন।


সৌরজগৎ আক্ষরিক অর্থে গ্যালাকটিক কেন্দ্রের চারপাশে কয়েক মিলিয়ন বছরের টাইমস্কেলে ঘুরছে

খোশখবর ডেস্কঃ আমাদের সৌরজগতের গ্রহগুলো অবিরাম সূর্যকে পাক খেয়ে চলেছে – বইয়ের পাতায় ছাপা হওয়া এমন ছবি আমাদের সকলেরই কমবেশী জানা।কিন্তু গ্রহগুলো কী সত্যিই এমনভাবে ঘোরে? মোটেই তা নয়।




 
আসলে আমাদের এই মহাবিশ্বে বা মিল্কিওয়ে গ্যালাক্সিতে কোনওকিছুই স্থির নেই।বিপুল ভর নিয়ে আমাদের সৌরজগৎ আক্ষরিক অর্থে গ্যালাকটিক কেন্দ্রের চারপাশে কয়েক মিলিয়ন বছরের টাইমস্কেলে ঘুরছে। বিজ্ঞানীদের দাবি যে সৌরজগৎ গ্যালাক্সির মধ্য দিয়ে যাওয়ার সঙ্গেই এটি একটি ঘূর্ণি আকার ধারণ করে, গ্রহগুলিকে এর পিছনে টেনে নিয়ে যায়।

 

 

কিভাবে পৃথিবী সহ অনান্য গ্রহগুলো সূর্যর চারপাশে ঘোরে তার একটা ত্রিমাত্রিক( থ্রি ডি) মডেল তৈরি করেছেন বিজ্ঞানীরা।এক্স সোশ্যাল মিডিয়ায়(টুইটারে) Amazing Astronomy সে ছবি প্রকাশ করেছে। যদিও আমাদের সৌরজগতের সত্যিকারের মহাজাগতিক গতি এই ধরনের একটি মডেলের চেয়ে অনেক বেশি জটিল এবং আকর্ষণীয় বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।]  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code