একনজরে

10/recent/ticker-posts

Mobile & population পৃথিবীর জনসংখ্যাকেও ছাড়িয়ে গেছে মোবাইল সংযোগের সংখ্যা


বিশ্বব্যাপী মোবাইল সাবস্ক্রিপশনের সংখ্যা ৮.৫৮ বিলিয়ন যেখানে পৃথিবীর জনসংখ্যা ৭.৯৫ বিলিয়ন

খোশখবর ডেস্কঃ এদিক সেদিক ঘুরতে ফিরতেই দূরে করোর সঙ্গে ফোনে কথা বলা যাবে – এমনটা একসময় ভাবাই যেত না। কিন্তু দেখতে দেখতে পার হয়ে গেল মোবাইল ফোন ব্যবহার শুরুর ৫০ বছর। ১৯৭৩ সালের ৩ এপ্রিল প্রথম বার মোবাইল ফোন ব্যবহার করেন মটোরোলা কোম্পানির ইঞ্জিনিয়ার মার্টিন কুপার।মোবাইল ফোনে তিনি প্রথম কল করেছিলেন তাঁর প্রতিপক্ষ জোয়েল এঙ্গেলকে। সদ্য চলে গেল সেই দিন।



কিন্তু ৫০ বছর আগে কেউ ভাবতেও পারেনি একদিন মোবাইল ফোনই মানুষের জীবনের সবচেয়ে বড় সঙ্গী হয়ে উঠবে। মোবাইল বা স্মার্ট ফোন ছাড়া জীবন এভাবে অচল হয়ে যাবে।মোবাইল ফোন ব্যবহার শুরুর ৫০ বছরে একটি অবাক করা তথ্য সামনে এনেছে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন।তাদের দেওয়া তথ্য অনুসারে ২০২২ সালে বিশ্বব্যাপী মোবাইল সাবস্ক্রিপশনের সংখ্যা দাড়িয়েছে ৮.৫৮ বিলিয়ন যেখানে পৃথিবীর জনসংখ্যা ৭.৯৫ বিলিয়ন। অর্থাৎ এখন গ্রহে মানুষের সংখ্যা যত চেয়ে বেশি মোবাইল সাবস্ক্রিপশন বা গ্রাহক রয়েছে।


 বিশ্বব্যাপী মোবাইল অপারেটরদের অ্যাসোসিয়েশন বা জিএসএমএ জানাচ্ছে বর্তমানে বিশ্বব্যাপী ৫.৪ বিলিয়নেরও বেশি লোকের অন্তত একটি মোবাইল সাবস্ক্রিপশন রয়েছে।অনেকের একাধিক সাবস্ক্রিপশন থাকায় মোবাইল গ্রাহকের সংখ্যা পৃথিবীর জনসংখ্যাকে ছাপিয়ে গেছে।

তথ্য সৌজন্যঃ স্ট্যটিস্টা  // 
ছবি সৌজন্যঃ পিক্সেল   

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code