একনজরে

10/recent/ticker-posts

Google gmail birthday এপ্রিল ফুলের দিনেই চালু হয়েছিল জি-মেল,আজ তা সবার সেরা

গুগল ২০০৪ সালের ১লা এপ্রিলই  জিমেল পরিষেবা চালুর কথা জানায়।

খোশখবর ডেস্কঃ জিমেলের অনেক আগে চালু হয়েছিল ইমেল। কোনো ব্যবহারকারীকে নির্দিষ্ট ঠিকানায় ই-মেইল পাঠানোর পদ্ধতি ১৯৭১ সালে প্রথম উদ্ভাবন করেছিলেন প্রচারবিমুখ রে টমলিনসন। তাঁকেই আধুনিক ই-মেইলের জনক বলা হয়। তবে গুগলের জিমেল আসে অনেক পরে। যে সময়ে বাজারে চালু ছিল ‘হট মেল’,ইয়াহু মেল’ এর মত পরিষেবা। তবে সেগুলো ছিল অত্যন্ত ধীরগতির।



গুগলের জিমেল তৈরির পেছনে ছিল ডেভেলপার পল বুচেইটের মস্তিষ্ক।১৯৯০ এর দশকে হটমেল চালুর আগে ওয়েব-ভিত্তিক ইমেলের ধারণাটি আবিষ্কার করেছিলেন পল বুচেইট।তিনি তখন কলেজ ছাত্র,একটি ব্যক্তিগত ইমেল সফ্টওয়্যার প্রকল্প নিয়ে কাজ করছিলেন।তবে বুচেইট তার জিমেল নিয়ে কাজ শুরু করেন ২০০১-এর আগস্ট মাসে।এর তিন বছর পর এটি সবার সামনে আনা হয়। শুরুর দিকে জিমেল শুধুমাত্র গুগলের কর্মীদের ব্যবহারের জন্যই ছিল।গুগল ২০০৪ সালের ১লা এপ্রিলই  জিমেল পরিষেবা চালুর কথা জানায়। অর্থাৎ এপ্রিল ফুলের দিনেই চালু করা হয়েছিল জিমেল,তবে সেটা ছিল জিমেলের পরীক্ষামূলক সংস্করণ।বেটা সংস্করণে সর্বসাধারণের জন্য জিমেল উন্মুক্ত হয় ৭ ফেব্রুয়ারি ২০০৭ এ। আর ২০০৯ সালের ৭ই জুলাই পরিপূর্ণ সংস্করণ হিসেবে তা প্রকাশ করা হয়।



গুগলের জিইল ডট কম (www.gmail.com) ডোমেন নাম আগে ছিল বিনামূল্যে ইমেল পরিষেবা দেওয়া সংস্থা গারফিল্ড ডট কমের । পরে সেই ডোমেন গুগল নিয়ে নেয়। নিরাপদ, স্মার্ট এবং সহজেই ব্যবহার করা যাবে এমন ইমেল হল জিমেল - এমনটাই তাদের বিজ্ঞাপনে জানায় গুগল।গ্রাহকদের জন্য জিমেলের নানা পরিষেবা চালু করেছে টেক জায়েন্ট গুগল।টেকজার্নি ডট নেট-এর তথ্য অনুযায়ী বিশ্বব্যাপী ১.৮ বিলিয়ন ব্যবহারকারী জিমেল ব্যবহার করেন।


জিমেল নিয়ে নানা তথ্য যা আপনাকে অবাক করবে

বিশ্বব্যাপী ১.৮ বিলিয়ন ব্যবহারকারী জিমেল ব্যবহার করেন,ফলে জি-মেল এখন সবচেয়ে জনপ্রিয় ইমেল প্ল্যাটফর্ম ।

এপ্রিল ২০২২পর্যন্ত, জিমেল ইমেল ক্লায়েন্ট মার্কেট শেয়ারের ২৯.৫ শতাংশ দখল করে রয়েছে ।

সমস্ত জিমেল ব্যবহারকারী ৭৫% মোবাইল ডিভাইসে তাদের ইমেল অ্যাক্সেস করে ।

১৮ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে ৬১% জিমেইল ব্যবহার করে ।

২০১৩ সালে সমস্ত জিমেল ব্যবহারকারীদের বিনামূল্যে ১৫জিবি ইউনিফাইড স্টোরেজ দেওয়ার কথা জানায় গুগল।

একটি গড় জিমেইল অ্যাকাউন্টের মূল্য প্রায় ৩,৫৪৪.৮৫ ডলার।

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code