একনজরে

10/recent/ticker-posts

International Women's Day আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের নাম উজ্জ্বল করা ১০ মহিলা ক্রীড়াবিদ



খোশখবর ডেস্কঃ গোটা বিশ্বেই খেলাধুলোর জগতে পুরুষদের সঙ্গে সমানতালে এগিয়ে আসছেন মেয়েরা।ভারতের মহিলা ক্রীড়াবিদদের অনেকেই এই দেশের খেলাধুলোর মানচিত্রটা বদলে দিয়েছেন। আন্তর্জাতিক নারী দিবসে জেনে নেওয়া যাক ভারতের ক্রীড়া জগতের সেই ১০ মহিলা ক্রীড়াবিদের নাম যাঁরা আন্তর্জাতিক ক্ষেত্রে বারবারই ভারতের নাম উজ্জ্বল করেছেন।



ঝুলন গোস্বামী

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার।২০০২ থেকে ২০২২ পর্যন্ত ভারতীয় মহিলা ক্রিকেট দলের হয়ে খেলেছেন।২০১০ সালে অর্জুন পুরস্কার এবং২০১২ সালে পদ্মশ্রী পুরস্কার পান।২০০৬-০৭ সালে তিনি ইংল্যান্ডে বিরুদ্ধে প্রথম টেস্ট সিরিজ জয়ে ভারতীয় দলের হয়ে নেতৃত্ব দেন।২০০৭ সালের বর্ষসেরা আইসিসি মহিলা খেলোয়াড় পুরস্কার লাভ করেন,২০১১ সালের শ্রেষ্ঠ মহিলা ক্রিকেটার হিসেবে এমএ চিদাম্বরম ট্রফি জিতে নেন।



কর্ণম মল্লেশ্বরী

কর্নাম মল্লেশ্বরী একজন অবসরপ্রাপ্ত ভারতীয় ভারোত্তোলক।২০০০ সালে অলিম্পিকে পদক জয়ী প্রথম ভারতীয় মহিলা।১৯৯৯ সালে পদ্মশ্রী সন্মানে ভূষিত হন। ১৯৯৪ সালে পান অর্জুন পুরস্কার এবং ১৯৯৯ সালে পান রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কার।


পি.টি. উষা

পিলাভুল্লাকান্দি থেক্কেরপারম্বিল উষা ভারতীয় ক্রীড়া জগতে একটি কিংবদন্তি নাম।পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত একজন অবসরপ্রাপ্ত ভারতীয় ট্র্যাক এবং ফিল্ড অ্যাথলেট।চারটি এশিয়ান স্বর্ণ এবং সাতটি রৌপ্য পদক জিতেছেন।মনোনীত সাংসদ থেকে রাজ্যসভার ভাইস চেয়ারপারসন হয়েছেন।


মেরি কম

পুরো নাম মাংতে চুংনেইজাং মেরি কম।তিনি পাঁচ বারের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়ন এবং ছয়টি বিশ্ব চ্যাম্পিয়নশিপেই পদকজয়ী একমাত্র মহিলা বক্সার।একমাত্র ভারতীয় মহিলা বক্সার যিনি ২০১২ লন্ডন অলিম্পিকসে ৫১ কেজি ফ্লাইওয়েট বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করে ব্রোঞ্জ পদক জয় করেছেন। ২০০৯ সালে মর্যাদাপূর্ণ মেজর ধ্যানচাঁদ খেল রত্ন পুরস্কার লাভ করেন।



সাইনা নেহওয়াল

সাইনা নেহওয়াল একজন ভারতীয় পেশাদার ব্যাডমিন্টন খেলোয়াড়।বিশ্ব ব্যাডমিন্টন সংস্থার সর্বশেষ র‍্যাঙ্ক অনুসারে বিশ্বের ২ নং খেলোয়াড়।২০১২র লন্ডন লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জ জেতেন।তিনি ২০১০ সালে মেজর ধ্যানচাঁদ খেল রত্ন পুরস্কার পান।২০১৬ সালে তিনি ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মভূষণ সম্মান পান।



সানিয়া মির্জা

সানিয়া মির্জা একজন ভারতীয় প্রাক্তন পেশাদার টেনিস খেলোয়াড়।ক্যারিয়ারে ছয়টি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতেছেন, তিনটি মহিলা ডাবলসে এবং তিনটি মিক্সড ডাবলসে।১০১৫ সালে মেজর ধ্যানচাঁদ খেল রত্ন পুরস্কার পান, ২০১৬ সালে পান পদ্মভূষণ সম্মান।



পি.ভি. সিন্ধু

পুসারলা ভেঙ্কটা সিন্ধু অন্যতম সফল ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড়।তিনি প্রথম ভারতীয় মহিলা যিনি অলিম্পিকে দুটি পদক জিতেছেন এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপে পাঁচটি পদক পেয়েছেন।জাতীয় পুরস্কারের ক্ষেত্রে তিনি ২০১৩ সালে অর্জুন পুরস্কার, ২০১৫ সালে পদ্মশ্রী,২০১৬ সালে মেজর ধ্যানচাঁদ খেল রত্ন এবং ২০২০ সালে পদ্মভূষণ সম্মান পান।



ভিনেশ ফোগাট

ভিনেশ ফোগাট প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর যিনি কমনওয়েলথ এবং এশিয়ান গেমস উভয়েই সোনা জিতেছেন৷ বিখ্যাত কুস্তিগীর পরিবার থেকে এসেছেন। মেজর ধ্যানচাঁদ খেল রত্ন পুরস্কারের বিজয়ী।তিনি একমাত্র ভারতীয় মহিলা কুস্তিগীর যিনি বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে একাধিক পদক জিতেছেন৷ ২০১৯ সালে লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হওয়া প্রথম ভারতীয় অ্যাথলিট।



মিতালি রাজ

মিতালি রাজ ২০০৪ থেকে ২০২২ সাল পর্যন্ত ভারতের মহিলা জাতীয় ক্রিকেট দলের একজন প্রাক্তন অধিনায়ক।তিনি ২০০৩ সালে অর্জুন পুরস্কার এবং ২০১৫ সালে পদ্মশ্রী পুরস্কারের প্রাপক। মেজর ধ্যানচাঁদ খেল রত্ন বিজয়ী।মহিলাদের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহিলা ক্রিকেটারদের একজন হিসাবে বিবেচিত ।



মীরাবাই চানু

সাইখোম মীরাবাই চানু একজন ভারতীয় ভারোত্তোলক।২০১৮ সালে মেজর ধ্যানচাঁদ খেল রত্ন পুরস্কারে ভূষিত হন।২০২০ টোকিও অলিম্পিকে রৌপ্য পদক জিতেছেন,বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক পেয়েছেন।খেলাধুলায় তার অবদানের জন্য ভারত সরকার তাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করেছে।

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code