একনজরে

10/recent/ticker-posts

Biggest tulip garden কাশ্মীরে এশিয়ার বৃহত্তম টিউলিপ বাগান,বিশ্বের সেরা বাগান কোথায়?

হল্যান্ড হল বিশ্বের প্রধান টিউলিপ উৎপাদনকারী এলাকা।

খোশখবর ডেস্কঃ খুলছে এশিয়ার সবচেয়ে বড় টিউলিপ ফুলের বাগান। কাশ্মীরের শ্রীনগরে অবস্থিত এই বাগান দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হচ্ছে ১৯ মার্চ,২০২৩।এই টিউলিপ বাগানের নাম ‘ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন’।

কাশ্মীরের টিউলিপ বাগান


২০০৮ সালে তৈরি হয় এই বাগান। দেশী- বিদেশি পর্যটকরা প্রবেশ মূল্যর বিনিময়ে ঘুরে দেখতে পারবেন এই বিশাল ও অসাধারণ সৌন্দর্যে ভরা টিউলিপ গার্ডেন।টিউলিপ বসন্তকালীন ফুল হিসেবেই পরিচিত।

কাশ্মীরের টিউলিপ বাগান


প্রতি বছরই মার্চ-এপ্রিলে টিউলিপের মরশুম শুরু হয়। তিন থেকে পাঁচ সপ্তাহ টিউলিপ ফুটে থাকে। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত খোলা থাকবে কাশ্মীরের টিউলিপ বাগান।

বিশ্বের সেরা টিউলিপ  বাগান কোথায়?

হল্যান্ড হল বিশ্বের প্রধান টিউলিপ উৎপাদনকারী এলাকা।ফি বছর তিন বিলিয়নেরও বেশী টিউলিপ ফলিয়ে তা রপ্তানী করে বিপুল আয় করে এই দেশ।

ডাচ টিউলিপ বাগান

টিউলিপের জন্য বিখ্যাত হল্যান্ডের লিসে শহরে কয়কেনহোফ বাগান।এ বাগানে রয়েছে প্রায় শখানেক প্রজাতির হাজার হাজার টিউলিপ ফুল। দিগন্ত বিস্তৃত নানা রঙের টিউলিপের সৌন্দর্য উপভোগ করতে ভিড় করেন দেশ বিদেশের লক্ষ লক্ষ পর্যটক।

ডাচ টিউলিপ বাগান


এপ্রিল থেকে মে এই সময়কালে মাস দুয়েকের জন্যে কয়কেনহোফে টিউলিপ উৎসব হয়।নেদারল্যান্ডের এই টিউলিপ গুলোকে বলা হয় ডাচ টিউলিপ।

ডাচ টিউলিপ বাগান


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code