একনজরে

10/recent/ticker-posts

Baidu Robotaxi ট্যাক্সিতে থাকে না চালক,চিনের রাস্তায় নিজে নিজেই চলে রোবো-ট্যাক্সি


রোবো-ট্যাক্সি হল চালকবিহীন একটা ট্যাক্সি যাতে আপনি নিজেই চেপে বসতে পারেন।

খোশখবর ডেস্কঃ গোটা বিশ্বে যেমন গুগল,তেমনই চিনের সার্চ ইঞ্জিন জায়ান্টের নাম ‘বাইডু’।বিজ্ঞান ও প্রযুক্তির দুনিয়ায় সকলের থেকে একধাপ এগিয়ে থাকা এই সংস্থা চালু করেছে রোবো-ট্যাক্সি। আসলে রোবো-ট্যাক্সি হল চালকবিহীন একটা ট্যাক্সি যাতে আপনি নিজেই চেপে বসতে পারেন।ট্যাক্সির গায়ে সেঁটে থাকা মোবাইল স্ক্রিনের মত একটা সিস্টেমে স্ক্রিন টাচ করে গন্তব্য ঠিক করে দিয়ে চেপে বসলেই হল।সে ট্যাক্সি দিব্যি আপনাকে সঠিক সিগনাল মেনে এবং দ্রুত যাওয়ার রাস্তা ধরে গন্তব্যে পৌঁছে দেবে। বাইডুর এই অত্যাধুনিক পরিষেবার নাম 'এ্যাপোলো গো'।



ইতিমধ্যে করোনার সময় বিখ্যাত হয়ে যাওয়া উহান শহরে ১০০টির ও বেশী এই ধরনের স্বয়ংক্রিয় গাড়ি চালু রয়েছে। উহান শহরের ২০৪ বর্গ মাইল এলাকা জুড়ে, ৭৫০ কিলোমিটারেরও বেশি রাস্তায় ছুটছে এই রোবো-ট্যাক্সি।



তবে শুধু চালু হওয়া নয়,এমন আধুনিক ও সঠিক পরিষেবা পেয়ে খুশি যাত্রীরাও। আগামী এক বছরের মধ্যে চিনের বিভিন্ন জায়গায় এই পরিষেবা ছড়িয়ে দিতে কাজ করে চলেছে বাইডু সংস্থা।



কিন্তু কিভাবে চলে এই ‘রোবো-ট্যাক্সি’? আসলে এসব গাড়িতে ব্যবহার করা হয়েছে উচ্চক্ষমতা সম্পন্ন ক্যামেরা এবং সেন্সর– যা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করে এগিয়ে যেতে পারে যানজটের রাস্তাতেও। 

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code