একনজরে

10/recent/ticker-posts

INDIA OSCAR NOMINATIONS 2023 অস্কারের লড়াইয়ে ভারতের তিন ছবি,নজরে শৌনক সেন

আগামী ১২ মার্চ,২০২৩ অনুষ্ঠিত হবে ৯৫ তম আকাদেমি পুরস্কার অনুষ্ঠান। সেইদিকেই তাকিয়ে সবাই।

খোশখবর ডেস্কঃ গোল্ডেন গ্লোবের মঞ্চে পুরস্কার জয়ের পর অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছিল 'আরআরআর' –এর অস্কার মনোনয়ন। মঙ্গলবার ঘোষণা করা হয়েছে ৯৫তম অস্কার সম্মানের চূড়ান্ত মনোনয়ন তালিকা। এই তালিকায় আরআরআরের শিকে ছিঁড়ল। এসএস রাজামৌলির ব্লকবাস্টার ছবি আরআরআর-এর ‘নাটু নাটু’ গানটি ‘সেরা মৌলিক গান’-এর দৌড়ে সেরা পাঁচে জায়গা করে নিয়েছে।


পাশাপাশি ‘অল দ্যাট ব্রিদ’ সেরা ডকুমেন্টারি ফিচারের জন্য মনোনীত হয়েছে এবং সেরা ডকুমেন্টারি শর্টের জন্য মনোনীত হয়েছে ‘দ্য এলিফ্যান্ট হুইসপার্স’। ‘অল দ্যাট ব্রিদ’ শৌনক সেনের ডকুমেন্টরি ফিচার। সেই হিসেবে সত্যজিৎ রায়ের পর ফের এক বাঙালির অস্কার দৌড়ের দিকে তাকিয়ে থাকবে ভারতবাসী। ( অবশ্য সিনেমায় সারা জীবনের অবদানের জন্য অস্কার পেয়েছিলেন সত্যজিৎ রায়) শৌনক সেন তাঁর তথ্যচিত্রে মহম্মদ সৌদ এবং নদিম শেহজাদ নামের দুই ভাইয়ের গল্প শুনিয়েছেন – যাঁরা আহত পাখিদের, বিশেষ করে ব্ল্যাক কাইটসদের উদ্ধার করে তাঁদের চিকিৎসার ব্যবস্থা করেন। ইতিমধ্যেই বিশ্ব মঞ্চে বেশকিছু গুরুত্বপূর্ণ পুরস্কার জিতে নিয়েছে।





এছাড়াও অস্কার লড়াইয়ে ‘দ্য এলিফ্যান্ট হুইসপার্স’ সেরা স্বল্পদৈর্ঘ্যের ক্যাটেগরিতে চূড়ান্ত বিভাগে মনোনীত হয়েছে।অনাথ হাতির সঙ্গে তার পালকদের সম্পর্ক নিয়ে তৈরি হয়েছে দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স-এর পটভূমি।গুণিত মোঙ্গা এবং অচিন জৈন প্রযোজিত এই তথ্যচিত্রের পরিচালক কার্তিকি গঞ্জালভেস। কেন্দ্রে আছেন দক্ষিণ ভারতীয় দম্পতি বোম্মান এবং বেলি। আগামী ১২ মার্চ,২০২৩ অনুষ্ঠিত হবে ৯৫ তম আকাদেমি পুরস্কার অনুষ্ঠান। সেইদিকেই তাকিয়ে সবাই।

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে  পিক্সাবে,আনস্প্ল্যাস,ফ্রিপিক,উইকিমিডিয়া কমন্স,গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]  

[জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বইলাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান,অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে  জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code