একনজরে

10/recent/ticker-posts

green comet ৫০হাজার বছর পর এবার পৃথিবীর কাছাকাছি সবুজ ধূমকেতু


৫০হাজার  বছর পর এবার পৃথিবীর কাছাকাছি হাজির হচ্ছে এই ধূমকেতু। বিজ্ঞানীদের নোটবুকে এর পোশাকি নাম সি/২০২২ ই৩ (জেডটিএফ)।

খোশখবর ডেস্কঃ এবার আকাশে চোখ রাখলে দেখা যাবে সবুজ ধূমকেতু।৫০হাজার  বছর পর এবার পৃথিবীর কাছাকাছি হাজির হচ্ছে এই ধূমকেতু।বিজ্ঞানীদের নোটবুকে এর পোশাকি নাম সি/২০২২ ই৩ (জেডটিএফ)। এই ধূমকেতুর শরীরে রয়েছে বরফের আচ্ছাদন। নাসার বিজ্ঞানীরা ২০২২ সালের মার্চ মাসে বৃহস্পতির কক্ষপথে একে খুঁজে পেয়েছিলেন।

বিজ্ঞানীরা বলছেন এর আগে যখন এই ধূমকেতু পৃথিবীর কাছাকাছি এসেছিল তখন পৃথিবীতে নিয়ান্ডারথালদের যুগ। এবার প্রায় এক মাস ধরে দেখা যাবে এই কমেটকে। উত্তর গোলার্ধে এটি একটি ছোট সবুজ আভা হিসাবে দূরবীনের মাধ্যমে দেখা যেতে পারে। গড়পড়তা ধূমকেতুর তুলনায় এটি বেশ দ্রুতগামী। খালি চোখে ততটা উজ্জ্বল না হলেও টেলিস্কোপেই ভাল দেখা যাবে একে।


সংক্ষেপে

• পোশাকি নাম সি/২০২২ ই৩ (জেডটিএফ)

• ধূমকেতুর মধ্যে বেশিরভাগই গাঢ় জৈব উপাদান ও বরফ দিয়ে আবৃত

• ধূমকেতুর সময়কাল প্রায় ৫০,০০০ বছর

• ধূমকেতুটি ২০২৩-এর ফেব্রুয়ারিতে পৃথিবীর কাছাকাছি আসবে


সি/২০২২ ই৩ (জেডটিএফ) ধূমকেতু ২০২৩-এর ২ ফেব্রুয়ারি পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। প্ল্যানেটারি সোসাইটি জানিয়েছে সেই সময়ে এটি গ্রহ থেকে প্রায় ২৬ মিলিয়ন মাইল (৪২ মিলিয়ন কিলোমিটার) দূরে থাকবে।

তথ্য সূত্র - প্ল্যানেটারি সোসাইটি / বিবিসি নিউজ


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে  পিক্সাবে,আনস্প্ল্যাস,ফ্রিপিক,উইকিমিডিয়া কমন্স,গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]  

[জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বইলাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান,অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে  জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code