একনজরে

10/recent/ticker-posts

‘পকেট ডায়নামো’ খাশাবা দাদাসাহেব যাদবকে জন্মদিনে ডুডলের মাধ্যমে কুর্নিশ গুগলের


 অফুরন্ত ইচ্ছেশক্তির এই প্রখ্যাত কুস্তিগীরের উচ্চতা ছিল মাত্র ৫ফুট ৫ ইঞ্চি। তাই খাসাবা দাদাসাহেব যাদবকে ওরফে ‘পকেট ডায়নামো’ নামে অভিহিত করা হয়। জন্মদিনে তাকেই ডুডলের মাধ্যমে শুভেচ্ছা জানাল গুগল।


খোশখবর ডেস্কঃ ১৯২৬ সালের ১৫ জানুয়ারি মহারাষ্ট্রের গোলেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন খাসাবা দাদাসাহেব যাদব। তার বাবা ছিলেন গ্রামের সেরা কুস্তিগীরদের একজন। উত্তরাধিকারসূত্রেই ১০ বছর বয়সে যাদব তার বাবার সঙ্গে কুস্তির প্রশিক্ষণ শুরু করেন। তবে তার আগেই যাদব একজন সাঁতারু এবং দৌড়বিদ হিসাবে এলাকায় নিজের নাম উজ্জ্বল করে ফেলেন। 

দক্ষ দৃষ্টিভঙ্গি এবং পায়ের কেরামতি ওই বয়সেই তাঁকে তার উচ্চ বিদ্যালয়ের সেরা কুস্তিগীরদের একজন করে তুলেছিল। কুস্তির মঞ্চে তাঁর পথচলা সেই শুরু।বাবা এবং পেশাদার কুস্তিগীরদের কাছ থেকে আরও কোচিং নিয়ে খাসাবা দাদাসাহেব যাদব একাধিক রাজ্য এবং জাতীয় খেতাব জিতে নেন।



১৯৪০-এর দশকে যাদবের ক্রমাগত সাফল্য কোলাপুরের মহারাজের দৃষ্টি আকর্ষণ করেছিল। তিনি লন্ডনে ১৯৪৮ সালের সালের অলিম্পিক গেমসে তার অংশগ্রহণের জন্য আর্থিক সাহায্য দেওয়ার সিদ্ধান্ত নেন। অলিম্পিক তাকে বিশ্বের সেরা এবং সবচেয়ে অভিজ্ঞ কুস্তিগীরদের সামনে দাঁড় করিয়ে দিয়েছিল। যদিও যাদব আন্তর্জাতিক রেসলিং-এর নিয়মে অভ্যস্ত ছিলেন না। তা সত্ত্বেও ভারতীয় কুস্তিগীর হিসেবে সকলের নজর কেড়ে ৬ষ্ঠ স্থান অর্জন করেন তিনি।

এরপর ১৯৫২ সালে হেলসিঙ্কি অলিম্পিকে জার্মানি, মেক্সিকো এবং কানাডার কুস্তিগীরদের পরাজিত করে যাদব ব্রোঞ্জ পদক অর্জন করেন। স্বাধীন ভারত থেকে প্রথম পদক বিজয়ী হন তিনি।দেশে ফিরে বীরের মর্যাদা পান। শোনা যায় প্রবল ভিড়ে গরুর গাড়ির সারি দিয়ে তাঁকে তাঁর গ্রামের মধ্য দিয়ে নিয়ে যাওয়া হয়।



যদিও হাঁটুতে চোট পাওয়ার কারনে পরবর্তী অলিম্পিকে আর যাওয়া হয়নি তাঁর,কুস্তি কেরিয়ারও শেষ হয়ে যায়। পরে পুলিশ অফিসার হিসেবে কাজ করেন। ১৯৯২-৯৩ সালে মহারাষ্ট্র সরকার তাকে মরণোত্তর ছত্রপতি পুরস্কার প্রদান করে। ২০১০ সালে দিল্লি কমনওয়েলথ গেমসের জন্য তৈরি হওয়া রেসলিং মঞ্চ তার সম্মানেই নামকরণ করা হয়।

যদিও অফুরন্ত ইচ্ছেশক্তির এই প্রখ্যাত কুস্তিগীরের উচ্চতা ছিল মাত্র ৫ফুট ৫ ইঞ্চি। তাই খাসাবা দাদাসাহেব যাদবকে ওরফে ‘পকেট ডায়নামো’ নামে অভিহিত করা হয়। জন্মদিনে তাকেই ডুডলের মাধ্যমে শুভেচ্ছা জানাল গুগল।

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে  পিক্সাবে,আনস্প্ল্যাস,ফ্রিপিক,উইকিমিডিয়া কমন্স,গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]  

[জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বইলাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান,অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে  জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code