একনজরে

10/recent/ticker-posts

Google Searches ২০২২ সালে গুগলে সবচেয়ে বেশি কী সার্চ করল বিশ্ব?

 

২০২২ সালে বিশ্বজুড়ে তোলপাড় ফেলেছে একাধিক ঘটনা। ২০২২ সালের গুগল সার্চের দিকে নজর দিলেই বোঝা যাচ্ছে এই বছরের সবচেয়ে বড় ঘটনাবলীর প্রবণতা। এটা উল্টোদিক থেকেও সত্যি।


খোশখবর ডেস্কঃ হীরক দেশের রাজা তো কবেই বলে গেছেন ‘জানার কোনও শেষ নাই,জানার চেষ্টা বৃথা তাই’। তবে পাঠশালার মাষ্টার মশাইয়ের মত তাঁর কথা আর শুনছে কে? আগে না হয় মানুষ জানার জন্য লাইব্রেরি যেত,বই কিনে পড়ত।এখন সবজান্তা গুগল সার্চ এসে যাওয়ায় অধিকাংশ মানুষের খোঁজাখুঁজির জায়গা এই গুগল। তাই ২০২২ সালের গুগল সার্চের দিকে নজর দিলেই বোঝা যাচ্ছে এই বছরের সবচেয়ে বড় ঘটনাবলীর প্রবণতা। এটা উল্টোদিক থেকেও সত্যি।

বিশ্বকাপ গড়ে দিল সার্চ রেকর্ড 

মেসি আর এমবাপের অবিশ্বাস্য লড়াইয়ের ফুটবল বিশ্বকাপ ফাইনাল শেষে টুইট করে অ্যালফাবেট এবং গুগলের সিইও সুন্দর পিচাই জানান গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে বেশী খোঁজের জন্য রেকর্ড গড়েছে সার্চ ইঞ্জিন গুগল। 



অর্থাৎ কাতারে মাঠের বাইরে তৈরি হয়েছে আরও একটি রেকর্ড। সুন্দর পিচাই লিখেছেন মনে হচ্ছিল যেন, সারা বিশ্ব একটাই জিনিস সার্চ করছিল।

গুগল সার্চ কী? 

গুগলের সার্চ ইঞ্জিনের জন্ম হয় ১৯৯৮ সালে। এটি তৈরি করেছিলেন সের্গেই ব্রিন এবং ল্যারি পেজ। দুরন্ত ভাবে যে কোনও তথ্য খুঁজে ফেলার দক্ষতার কারনেই বিশ্ববাজারে সার্চ ইঞ্জিন জায়ান্ট হিসেবে এক নম্বরে গুগল। একচ্ছত্র আধিপত্য বজায় রাখা গুগল সার্চের ২০২২ সালে মার্কেট শেয়ার ৯০ শতাংশ।

২০২২ সালে নজর কেড়েছে কোন খবর গুলো?

২০২২ সালে বিশ্বজুড়ে তোলপাড় ফেলেছে একাধিক ঘটনা।এর মধ্যে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন যেমন আছে তেমনই আছে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার খবর।তবে বছরের শেষ মাস ডিসেম্বরে এসে গুগলের সার্চ রিপোর্ট বলছে এবছর খবরের দুনিয়ায় সবচেয়ে বেশী আলোড়ন ফেলেছে ইউক্রেনে রুশ হানা।সূর্যমুখীর দেশ ইউক্রেনে প্রতিদিন কী ঘটছে তা জানতে সবচেয়ে বেশী সার্চ করেছে মানুষ।সেইরকম দেখা গেছে ডিভোর্স মামলার কারণে সবচেয়ে আলোচিত বা চর্চিত ব্যক্তির জায়গায় উঠে এসেছে অ্যাম্বার হার্ড ও জনি ডেপের নাম। পাশাপাশি বিশ্বজুড়ে সবচেয়ে চর্চিত/আলোচিত/খোঁজ হওয়া ক্রীড়াবিদ হিসেবে উঠে এসেছে নোভাক জোকোভিচ, রাফায়েল নাদাল, সেরেনা উইলিয়ামস-এর নাম।আবার যে সব মৃত্যু বিশ্বকে নাড়িয়ে দিয়েছে তার মধ্যে আছে ইংল্যান্ডের রানী দ্বিতীয় এলিজাবেথ বা জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যু।

 ভিডিও দেখুন- গুগল,ইয়ার ইন সার্চ ২০২২

২০২২ সালে বিশ্বব্যাপী বিভিন্ন ক্ষেত্রে সবচেয়ে বেশী ১০টি সার্চ


খবরের দুনিয়া সবচেয়ে বেশী সার্চ

১। ইউক্রেন

২। রানী এলিজাবেথের মৃত্যু

৩। মার্কিন নির্বাচনের ফলাফল

৪। পাওয়ারবল নম্বর

৫। মাঙ্কিপক্স

৬। হারিকেন ইয়ান

৭। জনি ডেপ-অ্যাম্বার হার্ড রায়

৮। টেক্সাস স্কুল শুটিং

৯। অস্কারে উইল স্মিথ কাণ্ড

১০। রো বনাম ওয়েড(গর্ভপাত মামলা)

সবচেয়ে বেশী খোঁজ হওয়া ব্যক্তি

১। জনি ডেপ

২। উইল স্মিথ

৩। অ্যাম্বার হার্ড

৪। ভ্লাদিমির পুতিন

৫। ক্রিস রক

৬। নোভাক জোকোভিচ

৭। আনা সোরোকিন (ডেলভি)

৮। অ্যান্ড্রু টেট

৯। ঋষি সুনক

১০। সাইমন লেভিয়েভ

সবচেয়ে বেশী খোঁজ হওয়া অভিনেতা/অভিনেত্রী

১। জনি ডেপ

২। উইল স্মিথ

৩। অ্যাম্বার হার্ড

৪। ক্রিস রক

৫। জাদা পিঙ্কেট স্মিথ

৬। জোসেফ কুইন

৭। ইভান পিটার্স

৮। অ্যান্ড্রু গারফিল্ড

৯। জুলিয়া ফক্স

১০। এজরা মিলার

বিশ্বজুড়ে সবচেয়ে খোঁজ হওয়া ক্রীড়াবিদ

১। নোভাক জোকোভিচ

২। রাফায়েল নাদাল

৩। সেরেনা উইলিয়ামস

৪। মন্টি তেওঁ

৫। শন হোয়াইট

৬। ইউজুরু হ্যানিউ

৭। ব্রিটনি গ্রিনার

৮। জেরার্ড পিকে

৯। কেইন ভেলাস্কেজ

১০। কার্লোস আলকারাজ


বিখ্যাত মানুষের মৃত্যু/ সবচেয়ে বেশী সার্চ

১। রানী এলিজাবেথ

২। বেটি হোয়াইট

৩। আন হেচে

৪। বব সেজেট

৫। অ্যারন কার্টার

৬। অলিভিয়া নিউটন-জন

৭। রে লিওটা

৮। টেলর হকিন্স

৯। শিনজো আবে

১০। ইভানা ট্রাম্প

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে  পিক্সাবে,আনস্প্ল্যাস,ফ্রিপিক,উইকিমিডিয়া কমন্স,গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]  

[জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বইলাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান,অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে  জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code