একনজরে

10/recent/ticker-posts

ফোর্বসের সবচেয়ে প্রভাবশালী ১০০ মহিলার তালিকায় ১ বাঙালি


২০২২ সালে ফোর্বসের সবচেয়ে প্রভাবশালী ১০০ মহিলার তালিকায় স্থান পেয়েছেন ভারতের ছ’জন। তাঁদের মধ্যে একজন হলেন স্টিল অথরিটি অফ ইন্ডিয়ার চেয়ারম্যান সোমা মণ্ডল


খোশখবর ডেস্কঃ ২০২২ সালে ফোর্বসের সবচেয়ে প্রভাবশালী ১০০ মহিলার তালিকায় স্থান পেয়েছেন ভারতের ছ’জন।২০২২ সালের তালিকায় ছয় ভারতীয় মহিলার নাম রয়েছে। এর মধ্যে রয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, বায়োকনের নির্বাহী চেয়ারপার্সন কিরণ মজুমদার-শ,নাইকা প্রতিষ্ঠাতা ফাল্গুনী নায়ার, এইচসিএলটেকের চেয়ারপার্সন রোশনি নাদার মালহোত্রা, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি)-এর চেয়ারপার্সন মাধবী পুরি বুচ এবং স্টিল অথরিটি অফ ইন্ডিয়ার চেয়ারম্যান সোমা মণ্ডল।

কীভাবে বাছা হয় সবচেয়ে প্রভাবশালী

সবচেয়ে প্রভাবশালী মহিলাদের তালিকা বানাতে চারটে প্রধান মানদণ্ড বিচার করা হয়।এর মধ্যে রয়েছে অর্থ উপার্জন, মিডিয়া কভারেজ, কাজের প্রভাব এবং কাজের প্রভাবের ক্ষেত্র। তবে রাজনৈতিক নেতৃত্বের জন্য জনমানসে প্রভাব ইত্যাদি বিবেচনায় রাখা হয়।কর্পোরেট ক্ষেত্রে সংস্থার আয়, কর্মচারী সংখ্যার পাশাপাশি মিডিয়া কভারেজ এবং ব্যক্তির কাজের প্রভাব বিবেচনা করা হয়।

সোমা মণ্ডল সেল-এর প্রথম মহিলা চেয়ারম্যান

ফোর্বসের সবচেয়ে প্রভাবশালী ১০০ মহিলার তালিকায় স্থান পাওয়া  সোমা মণ্ডল ২০২১সালের জানুয়ারিতে রাষ্ট্রায়ত্ব সংস্থা স্টিল অথরিটি অফ ইন্ডিয়া বা সেল-এর প্রথম মহিলা চেয়ারম্যান পদে বসেন সোমা মণ্ডল। তিনি দায়িত্ব নেওয়ার পর থেকেই আর্থিক বৃদ্ধিতে রেকর্ড গড়ে এই ইস্পাত প্রস্তুতকারক সংস্থা।


 তাঁর নেতৃত্বেই প্রথম বছরে কোম্পানির মুনাফা তিনগুণ বেড়ে ১২০০০০০ লক্ষ টাকা হয়েছে। ধাতু শিল্পে তার তিন দশকেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক হওয়ার পর তিনি রাষ্ট্রীয় ন্যাশনাল অ্যালুমিনিয়াম কোম্পানিতে যোগ দেন। ২০১৭ সালে সোমা মণ্ডল স্টিল অথরিটি অফ ইন্ডিয়ার ডিরেক্টর হিসেবে যোগদান করেন। এই পদে যোগ দিয়েই সেল-এর উৎপাদন ক্ষমতা ৮০০কোটি টাকায় নিয়ে যাওয়ার উদ্যোগ নেন।

ফোর্বসের প্রভাবশালী তালিকায় আর কে কে?

বিখ্যাত আমেরিকান বিজনেস ম্যাগাজিন ফোর্বস প্রতি বছর বিশ্বের ১০০ জন সবচেয়ে প্রভাবশালী মহিলাদের একটি তালিকা প্রকাশ করে। সেই ২০০৪ সাল থেকে প্রকাশিত হয়ে আসছে এই তালিকা। প্রাক্তন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ২০০৬ থেকে ২০২০ সাল পর্যন্ত এই তালিকার শীর্ষে ছিলেন, ২০১০ সালে এই তালিকার প্রথমে আসেন মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা।



এবারের ২০২২-এর তালিকায় শীর্ষে রয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েন। ফোর্বসের বিচারে ১০০তম স্থানে রয়েছেন ইরানের মাহসা আমিনি। মরণোত্তর তালিকায় তিনিই প্রথম। ইরানে অধিকারের জন্য লড়াই করা কয়েক হাজার নারীর প্রতিনিধি হিসেবে তাকে এই মরণোত্তর সম্মাননা দেওয়া হয়েছে।

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে  পিক্সাবে,আনস্প্ল্যাস,ফ্রিপিক,উইকিমিডিয়া কমন্স,গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]  

[জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বইলাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান,অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে  জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code