একনজরে

10/recent/ticker-posts

কমনওয়েলথ নেশনস বলতে কী বোঝায়?

 

খোশখবরঃ কমনওয়েলথ অব নেশনস বা কমনওয়েলথ হল অতীতে একসময় ইংরেজ সাম্রাজ্যভুক্ত ছিল এমন স্বাধীন দেশ নিয়ে গঠিত আন্তর্জাতিক সংস্থা। সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে কমনওয়েলথ অব নেশনস গঠিত হয়। বর্তমানে এর সদস্য দেশের সংখ্যা ৫৪।এর মধ্যে দক্ষিণ এশিয়ার ৩টি দেশ বাংলাদেশ, ভারত ও পাকিস্তান রয়েছে। কমনওয়েলথের সর্বশেষ সদস্য রুয়ান্ডা। এই সংস্থার সচিবালয় লন্ডনে অবস্থিত। ব্রিটেনই এর নেতৃত্ব দিয়ে থাকে। সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে কমনওয়েলথ অবনেশনস গঠিত হয়।

কমনওয়েলথ সম্পর্কে কিছু তথ্য               

১. বিশ্বের এক তৃতীয়াংশ জনসংখ্যার সংগঠন,বিশ্বের চারভাগের একভাগ ভূমি কমনওয়েলথভুক্ত।

২. কমনওয়েলথে এমন অনেক সদস্য দেশ আছে যারা কখনোই ব্রিটিশ সাম্রাজ্যের অংশ ছিল না।  

৩. ১৯৯৫ সালে মোজাম্বিক আর ২০০৯ সালে রোয়ান্ডা কমনওয়েলথের সদস্য হয়।কিন্তু দেশ দুটি কখনোই ব্রিটিশ কলোনি ছিল না।   

৪. এই জোটের সবচেয়ে বড় দেশ কানাডা, সবচেয়ে ছোট দেশ নাউরু।

৫. আধুনিক কমনওয়েলথ গঠিত হয় ১৯৪৯ সালে, যখন এর নাম থেকে 'ব্রিটিশ' শব্দটি সরিয়ে ফেলা হয়। ক্লাবের প্রধান হিসাবে রানীর প্রতি আনুগত্যের বাধ্যবাধকতাও প্রত্যাহার করা হয়।  

৬. প্রতিষ্ঠাতা দেশগুলোর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, কানাডা, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ইউনাইটেড কিংডম।২০১২ সালের আগে কমনওয়েলথে কোন সংবিধান ছিল না।

[জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান,অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে  জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।]               


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code